ত্বকের হাজার সমস্যার সমাধান লুকিয়ে শসায় - Majaru.com

Breaking

Post Top Ad

Sunday 2 June 2024

ত্বকের হাজার সমস্যার সমাধান লুকিয়ে শসায়

 


ত্বকের হাজার সমস্যার সমাধান লুকিয়ে শসায়



লাইফস্টাইল ডেস্ক: ফর্সা ও উজ্জ্বল ত্বক পাওয়ার জন্য আমরা কত কিছুই না করে থাকি; বাজারার থেকে নামী-দামী পণ্য সামগ্রী কিনে আনা, ঘন্টার পর ঘন্টা বিউটি পার্লারে সময় অতিবাহিত করা ইত্যাদি ইত্যাদি। কিন্তু সেই সকল কেমিক্যাল যুক্ত পণ্য আমাদের ত্বকের ক্ষতি ছাড়া লাভ কিছুই করে না। আর এই করোনাকালে পার্লারে যাওয়াটাও একটু ঝুঁকিপূর্ণ হয়ে যায়। তাই আমাদের সর্বদা চেষ্টা করা উচিৎ প্রাকৃতিক উপায়ে ত্বকের যত্ন নেওয়া। আর এর জন্য অবশ্য খুব বেশি খাটুনি করার প্রয়োজন নেই হাতের কাছে থাকা কয়েকটি ফল ও সবজি দিয়ে চেহারার উজ্জ্বলতা ফিরিয়ে আনতে পারেন। সেইসঙ্গেই ত্বকের কালচে ভাব দূর হয়ে ত্বক হবে ফর্সা। এমনই একটি ফল হল শসা।


ত্বকের পরিচর্যার জন্য শসা খুবই উপকারী। ত্বক ভেতর থেকে পরিষ্কার করতে সাহায্য করে। শসায় সোডিয়াম, ম্যাগনেসিয়াম, পটাশিয়াম এইসব উপাদান রয়েছে, যা ত্বকের ক্ষতিগ্রস্ত কোষগুলি শীঘ্র উন্নতি ঘটায় এবং মেলানিন উৎপাদন নিয়ন্ত্রণ করে করতে সহায়তা করে। এতে আপনার ত্বক হয়ে ওঠে পরিষ্কার। 


ত্বকের কালচে ভাব দূর করতে শসা খুবই কার্যকরী। শসা ফেসপ্যাক হিসেবে বা স্ক্রাবার হিসেবে ব্যবহার করতে পারেন। আবার টোনার হিসেবেও ব্যবহার করা যায় শসা।


শসার ফেসপ্যাক-

শসার ফেসপ্যাক বানানোর জন্য দু টুকরো শসা গ্রেট করে নিন। তার মধ্যে চন্দন গুঁড়ো এবং মধু মিশিয়ে পেস্ট তৈরি করুন। এই প্যাক ২০ মিনিট মুখে ও ত্বকে মেখে নিন। এই প্যাক ২০ মিনিট পর্যন্ত রেখে ঠাণ্ডা জলে মুখ ধুয়ে নিন।  


শসার স্ক্রাবার-

দু টুকরো শসার গ্রেট করে তার মধ্যে কিছুটা চালের গুঁড়ো মিশিয়ে এটি দিয়ে স্ক্রাবিং করতে পারেন এরপর জল দিয়ে ধুয়ে ফেলুন ত্বক।


টোনার হিসেবে শসা-

শসা গ্রেট করে তার থেকে রস বের করে নিন। এরপর তুলোর সাহায্যে এটি মেখে নিন। ১৫ থেকে ২০ মিনিট অপেক্ষা করুন এবং জল দিয়ে ধুয়ে ফেলুন।

No comments:

Post a Comment

Post Top Ad