পেটের মেদ কমাবে যে দুই যোগাসন - Majaru.com

Breaking

Post Top Ad

Saturday 8 June 2024

পেটের মেদ কমাবে যে দুই যোগাসন

 


পেটের মেদ কমাবে যে দুই যোগাসন


লাইফস্টাইল ডেস্ক: মেদ বিহীন শরীর সকলেরই কাম্য। বিশেষ করে মেদ বিহীন সুন্দর পেট পেতে কে না চায়! কিন্তু আমাদের জীবন যাপনের কিছু ভুল পদ্ধতি, শরীরচর্চা না করা ইত্যাদির করণে পেটে মেদ জমে যায়। পাশাপাশি এর জন্য দায়ী দৈনন্দিন জীবনের সঙ্গে জড়িয়ে থাকা বিভিন্ন পরিস্থিতি নিয়ে আমাদের দুঃশ্চিন্তা, হতাশা এসব। তবে পেটে মেদ জমলে তা শরীরের জন্য মোটেও ভালো কথা নয়। তাই উচিৎ যত তাড়াতাড়ি সম্ভব মেদ ঝরিয়ে ফেলা। 


এক্ষেত্রে আপনাকে সাহায্য করতে যোগ ব্যয়াম। আজকের প্রতিবেদনে থাকছে দুরকমের যোগ ব্যয়ামের কথা, যা পেটের মেদ কমাতে সহায়ক। পাশাপাশি এই যোগ ব্যয়ামের ফলে হতাশা ও মানসিক অস্থিরতাও দূর হয়। যোগাসন দুটির নাম হল- অর্ধমুখ শবাসন এবং পবনমুক্তাসন।


অর্ধমুখ শবাসন-

এই আসন করার জন্য প্রথমে পেটের ওপর ভর করে শুতে হবে। এরপরে ধীরে ধীরে হাত ও পা তুলতে হবে ছবির মত করে। কিছুক্ষণ এভাবেই থাকতে হবে। এভাবে পাঁচ বার কমপক্ষে করতে হবে। 


এই আসনের উপকারিতা- এই আসন করলে পেটে জমা মেদ যেমন কমে, তেমনই এটি শরীরে রক্ত সঞ্চালন প্রক্রিয়া স্বাভাবিক রাখে। এছাড়াও এই আসন করলে হাড় মজবুত হয় এবং শরীরের বিভিন্ন অংশের ব্যথা থেকেও মুক্তি দেয় এই আসন।


পবনমুক্তাসন

পিঠের উপর ভর করে শুয়ে পড়ুন এবং পা সোজা রাখুন। এবার ধীরে ধীরে পা দুটি ভাজ করে বুক পর্যন্ত নিয়ে আসুন।এবার ধীরে ধীরে মাথা তুলুন এবং চেষ্টা করুন হাঁটুতে মাথায় ছোঁয়াতে। এইভাবে কিছু সময় থাকুন এবং গভীর শ্বাস নিন। এরপর আবার ধীরে ধীরে আগের অবস্থানে ফিরে যান। ৫ থেকে ৬ বার করুন এই আসন। তবে মাঝে কয়েক সেকেন্ডের জন্য শবাসন করার মধ্যে দিয়ে বিরতি নিতে হবে। 


এই আসনের উপকারিতা- প্রথমত পেটের মেদ কম করতে সহায়তা করে এটি। পাশাপাশি কোষ্ঠকাঠিন্যের সমস্যাও দূর করে। 


প্রতিদিন নিয়ম করে দুবেলা এই আসনগুলো করলে উপকার পাবেন দ্রুতই।

No comments:

Post a Comment

Post Top Ad