রান্না ঘরের একাধিক সমস্যা মেটাবে কয়েক ফোঁটা লেবুর রস - Majaru.com

Breaking

Post Top Ad

Saturday 25 May 2024

রান্না ঘরের একাধিক সমস্যা মেটাবে কয়েক ফোঁটা লেবুর রস


রান্না ঘরের একাধিক সমস্যা মেটাবে কয়েক ফোঁটা লেবুর রস


লাইফস্টাইল ডেস্ক: সকালে খালি পেটে উষ্ণ গরম জলে লেবুর রস মিশিয়ে পান করলে মেদহীন শরীর পাওয়া যায়। এছাড়াও লেবুর রসে থাকা ভিটামিন-সি শরীরের জন্য উপকারী। বিশেষ করে করোনাকালে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে লেবুর জুড়ি মেলা ভার। তবে স্বাস্থ্য উপকারিতা ছাড়াও লেবুর রসের চমৎকারী কিছু গুণ রয়েছে, দেখে নেওয়া যাক সেগুলো কী কী-


ভাত ঝরঝরে করতে-

ভাত রান্না করতে গিয়ে অনেক সময় দলা পাকিয়ে যায়। বিশেষ করে নতুন রাঁধুনিরা এই সমস্যার সম্মুখীন হন। তবে চিন্তা নেই, এক টুকরো লেবুর রসেই হবে সমস্যার সমাধান। ভাত রান্নার সময় কয়েক ফোঁটা লেবুর রস দিয়ে দিন, ভাত হবে ঝরঝরে ও সাদা ধবধবে। 


সবজি ও ফল টাটকা রাখে- 

ফল বা সবজি বেশ কিছুক্ষণ কেটে রেখে দিলে, তা কালো হয়ে যায়। আলুর ক্ষেত্রে এই জিনিসটি বেশি নজরে আসে। এছাড়াও ফল কেটে রেখে দিলে তাতে কালচে ছোপ পড়ে যায়। কেটে রাখা ফল ও সবজিতে কয়েক ফোঁটা লেবুর রস মাখিয়ে রেখে দিলে সেগুলো আর কালো হয়ে যাবে না। 


লবণের বিকল্প হিসেবে কাজ করে-

খাবারে অতিরিক্ত লবণের ব্যবহার স্বাস্থ্যের জন্য ক্ষতিকারক হতে পারে। কিন্তু লবণ ছাড়া যে খাবারের স্বাদই বিগড়ে যায়। তাহলে উপায়? এই সমস্যারও সমাধান করবে লেবু। রান্না করা খাবারে মিশিয়ে দিন সামান্য লেবুর রস। স্বাদও বজায় থাকবে খাবারের আবার স্বাস্থ্যও ঠিক থাকবে। 


এছাড়াও ডিম সেদ্ধ করতে গিয়ে ফেটে যায় অনেক সময়, সেক্ষত্রে ডিম জলে দেওয়ার আগে তাতে লেবুর রস মাখিয়ে তারপর জলে ছাড়ুন, ডিম ফেটে বেরিয়ে যাবে না আর।

No comments:

Post a Comment

Post Top Ad