‘আপেল চা’ কমাবে ওজন, জেনে নিন রেসিপি - Majaru.com

Breaking

Post Top Ad

Monday 29 April 2024

‘আপেল চা’ কমাবে ওজন, জেনে নিন রেসিপি


 ‘আপেল চা’ কমাবে ওজন, জেনে নিন রেসিপি 


লাইফস্টাইল ডেস্ক: আপনি যদি ওজন কম করতে চান এবং সেইসঙ্গে সুস্থ থাকতে চান তাহলে নিঃসন্দেহে হাতে তুলে নিতে পারেন আপেল। আপেল এমন একটি ফল, যা স্বাস্থ্য সম্পর্কিত বিভিন্ন সমস্যায় আপনাকে কখনই নিরাশ করবে না। আপনি যদি দ্রুত ওজন কমাতে চান তবে এক্ষেত্রে আপনাকে সাহায্য করতে পারে আপেলের চা। আপেল চা পান করলে কী কী সুবিধা পাওয়া যায়, দেখে নেওয়া যাক-


আপেলে প্রচুর পরিমাণে ভিটামিন সি রয়েছে। তাই এটি ওজন কম করার পাশাপাশি এটি রোগ প্রতিরোধক শক্তি বাড়াতে সহায়তা করে। 


একটি সুস্থ ও শক্তিশালী পাচনতন্ত্র ওজন কমানোর সঙ্গে জড়িত। আর আপেলের চা হজম ক্ষমতা বৃদ্ধি করতে সক্ষম। আপেলে ম্যালিক অ্যাসিড পাওয়া যায়, যা পাচনতন্ত্র শক্তিশালী করে। এতে থাকা ফাইবার হজমে সহায়তা করে, যা ওজন কম করার প্রাথমিক পর্যায়।


সুগার নিয়ন্ত্রণ করতেও সহায়তা করে অ্যাপেল চা। অ্যান্টিঅক্সিডেন্ট ছাড়াও আপেলে প্রাকৃতিক শর্করা পাওয়া যায়, যা ব্লাড সুগার নিয়ন্ত্রণে সহায়ক। হঠাৎ করে সুগার বৃদ্ধি বা কমে যাওয়া নিয়ন্ত্রণ করতেও সক্ষম এই চা। 


আপেলের চা বানানোর জন্য আপনাকে যা করতে হবে- 

উপকরণ- ৩ কাপ জল, ১টি আপেল, টুকরো করে কাটা, ১ টেবিল চামচ লেবুর রস, দুটো টি ব্যাগ বা ১ চামচ চা-পাতা, দারুচিনি গুঁড়ো। 


এবার একটি পাত্রে জল এবং লেবুর রস দিয়ে ভালো করে গরম করুন। গরম হয়ে গেলে আপেলর টুকরোগুলো এর মধ্যে দিয়ে দিন এবং ৫ মিনিট ফুটিয়ে দারুচিনি ও চা-পাতা মিলিয়ে গ্যাস বন্ধ করে দিন। ২ মিনিট পর ছেঁকে নিয়ে পান করুন ‘আপেল চা’। তবে মনে রাখবেন যদি আপনারা আপেলে অ্যালার্জি থাকে, তাহলে এই পানীয় এড়িয়ে যাবেন।

No comments:

Post a Comment

Post Top Ad