ত্বকের যৌবন-লাবন্য ধরে রাখে এই ৩ খাবার - Majaru.com

Breaking

Post Top Ad

Tuesday 21 May 2024

ত্বকের যৌবন-লাবন্য ধরে রাখে এই ৩ খাবার

 


ত্বকের যৌবন-লাবন্য ধরে রাখে এই ৩ খাবার  



লাইফস্টাইল ডেস্ক: ত্বকের ঔজ্জ্বল্য ধরে রাখতে আমরা কেবল বাইরে থেকেই রূপচর্চা করার কথা ভেবে থাকি কিন্তু ত্বকের সৌন্দর্য ধরে রাখতে কেবল বাইরে থেকে এর পরিচর্যা করলে হবে না। ত্বকের যত্নে খাদ্যতালিকাতে রাখতে হবে এমন কিছু খাবার, যা আভ্যন্তরীণ পুষ্টি জুগিয়ে আপনার ত্বক করে তুলবে লাবণ্যময়ী। ত্বকে আসবে প্রাকৃতিক আভা। এর জন্য অবশ্য খুব বেশি কিছু করতে হবে না, রোজকার খাদ্যতালিকায় রাখুন কয়েকটি অতি পরিচিত ফল ও সব্জি, তাহলেই মিলবে উপকার। জেনে নেওয়া যাক সেগুলো কি কি- 


টমেটো

টমেটোতে রয়েছে লাইকোপিন, বিটা ক্যারোটিন, ভিটামিন সি, যা ত্বক উজ্জ্বল করার পাশাপাশি ত্বকের যৌবন ধরে রাখতে সহায়তা করে। টমেটোতে থাকা বিটা-ক্যারোটিন ত্বকের যৌবন ধরে রাখতে সাহায্য করে। লাইকোপিন ত্বকের ঔজ্জ্বল্য বাড়ায়। ভিটামিন-সি ত্বকের মৃত কোষ গুলি দূর করে এবং বাইরের ক্ষতিকর প্রভাব থেকেও ত্বককে রক্ষা করে। দিনে প্রতিদিন দুটো টমেটোর স্যালাড খেতে পারেন।


বেদানা

বেদনা আয়রনে ভরপুর, একথা আমাদের সকলেরই জানা। তাই শরীরে হিমোগ্লোবিনের মাত্রা বৃদ্ধি করতে বেদানা খাওয়ার পরামর্শ দেওয়া হয়। আয়রনের পাশাপাশি এটি অ্যান্টি-অক্সিডেন্ট সমৃদ্ধ। আয়রন যেমন হিমোগ্লোবিন বাড়ায় তেমনই একটি ভেতর থেকে ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধি করে। আয়রন ত্বকের কোষগুলি সুরক্ষিত রাখে এবং ত্বকের ইমিউনিটি বাড়াতে সহায়তা করে, যাতে করে ব্যাকটেরিয়া বা যেকোনও ফাঙ্গাস সহজে ত্বককে কাবু করতে না পারে। এতে থাকা অ্যান্টিঅক্সিডেন্ট ত্বকের যৌবন ধরে রাখে, বলিরেখা কমায় এবং ত্বক ভেতর থেকে পরিষ্কার করতে সাহায্য করে। 


ব্রকোলি

লোহা দীর্ঘদিন ধরে পরে থাকলে যেমন জং ধরে যায়, আয়রন ও অক্সিজেনের পারস্পরিক বিক্রিয়ার ফলে। ঠিক তেমনটা অক্সিডেশন প্রক্রিয়া আমাদের ত্বকেও ঘটে, যাতে আমাদের ত্বক দুর্বল হতে থাকে। অথচ এই প্রক্রিয়া বন্ধ করারও উপায় নেই। কিন্তু যদি খাবারের প্রতি ধ্যান দেওয়া হয়, তবে এই প্রক্রিয়ার গতি কিছুটা কমে যায়। এক্ষেত্রে ব্রকোলি খুব উপকারী। ব্রকোলি স্যালাড হিসেবে বা রান্না করে খেলে উপকার পাওয়া যায়।

No comments:

Post a Comment

Post Top Ad