ছোট্ট সোনার খেলনা পরিষ্কারের টিপস - Majaru.com

Breaking

Post Top Ad

Monday 11 March 2024

ছোট্ট সোনার খেলনা পরিষ্কারের টিপস


 ছোট্ট সোনার খেলনা পরিষ্কারের টিপস



লাইফস্টাইল ডেস্ক: ছোট শিশুরা খেলনা নিয়ে খেলতে খুবই পছন্দ করে, অভিভাবকরাও খুশি বোধ করেন যে তাদের ছোট্ট সোনাটি খেলনার সাথেই মজে এবং এতে তারা বিরক্ত হয় না কোনও ভাবেই। কিন্তু এটা অবশ্যই লক্ষ্য করেছেন যে শিশুরা খেলনাটি দিয়ে খেলার পাশাপাশি এটি চিবানোর চেষ্টা করে, যার কারণে এতে থাকা ময়লা মুখে চলে যায়। বেশিরভাগ খেলনা ধুলো এবং ব্যাকটেরিয়া দ্বারা আবৃত থাকে, তাই এটি পরিষ্কার করা খুবই গুরুত্বপূর্ণ, অন্যথায় আপনার শিশুরা অসুস্থ হতে পারে। আসুন জেনে নিই কীভাবে বিভিন্ন ধরনের খেলনা পরিষ্কার করবেন।



 প্লাস্টিকের খেলনা

প্লাস্টিকের খেলনা খুবই জনপ্রিয়, কিন্তু এর দৈনন্দিন পরিচ্ছন্নতাও খুবই গুরুত্বপূর্ণ। এটি ডিটারজেন্ট বা সাবানের সাহায্যে পরিষ্কার করা যেতে পারে। অনেক খেলনা সমতল হয় না, কিছু অংশ পরিষ্কার করা হাত দিয়ে সম্ভব হয় না, এই ক্ষেত্রে আপনি একটি টুথব্রাশের সাহায্যে এটি পরিষ্কার করতে পারেন। পরিষ্কারের ক্ষেত্রে কোনও অংশ যেন বাদ না যায়, খেয়াল রাখতে হবে। 


কাঠের খেলনা

আপনি কাঠের খেলনাগুলিকে জলে ডুবিয়ে ব্যবহার করতে পারবেন না, কারণ এতে এগুলো দ্রুত নষ্ট হয়ে যাবে। এজন্য একটি পাত্রে জল ও সাদা ভিনেগার মিশিয়ে নিন। এবার সুতির কাপড় বা সুতির বল তাতে ভিজিয়ে একদম জল ঝরিয়ে নিন এবং এর সাহায্যে খেলনাটি মুছে পরিষ্কার করুন।


 রাবারের খেলনা

শিশুরা রাবারের খেলনা দিয়ে খেলতেও পছন্দ করে, তবে এতে প্রচুর জীবাণু জমে থাকে, তাই এটি নিয়মিত পরিষ্কার করা খুবই জরুরি। এর জন্য প্রথমে একটি বড় পাত্রে জল রেখে তাতে লিক্যুইড সোপ ও সাদা ভিনেগার মেশান, এবার তাতে খেলনা ডুবিয়ে দিন। কিছুক্ষণ পর, ব্রাশ এবং জলের সাহায্যে খেলনাগুলি পরিষ্কার করুন।



 

No comments:

Post a Comment

Post Top Ad