গরমে চালের জলে ধুয়ে ফেলুন চুল, পাবেন নানান উপকার - Majaru.com

Breaking

Post Top Ad

Saturday 23 March 2024

গরমে চালের জলে ধুয়ে ফেলুন চুল, পাবেন নানান উপকার


গরমে চালের জলে ধুয়ে ফেলুন চুল, পাবেন নানান উপকার 



লাইফস্টাইল ডেস্ক: গরম পড়লেই মুখের সাথে সাথে আপনার চুলও হয়ে যায় প্রাণহীন। শুধু তাই নয়, গ্রীষ্মকালে ধুলোবালি, মাটি, দূষণ ও ঘামের কারণে চুল শুষ্ক ও ঝরঝরে হয়ে যায়। এই অবস্থায় চুলের যত্ন নেওয়া খুব জরুরি হয়ে পড়ে। এমন পরিস্থিতিতে, এই সমস্যা থেকে মুক্তি পেতে আপনি এমন একটি কন্ডিশনার ব্যবহার করতে পারেন, যা প্রাকৃতিক কন্ডিশনার। এই কন্ডিশনার ড়ল রাইস ওয়াটার বা চাল-জল।


বিশেষজ্ঞদের মতে, চালের জলে ইনোসিটল থাকে, যা রোদ থেকেও আপনার চুলকে রক্ষা করে। শুধু তাই নয়, এতে রয়েছে অ্যান্টিঅক্সিডেন্ট, ভিটামিন এবং মিনারেল, যা আপনার চুলকে মজবুত রাখতে সাহায্য করে। কীভাবে এই জল তৈরি ও ব্যবহার করবেন এবং এর সম্পূর্ণ উপকারিতা কী, আসুন জেনে নেওয়া যাক-


 চালের জল যেভাবে প্রস্তুত করবেন-

চাল ভালোভাবে ধুয়ে তা থেকে ময়লা দূর করে নিন। এরপর একটি পরিষ্কার পাত্র নিয়ে তাতে চাল দিয়ে আধা ঘন্টা রেখে দিন। এরপর চালের জল ব্যবহারের জন্য ভালোভাবে নেড়ে চাল ছেঁকে বের করে নিন। ১২ থেকে ২৪ ঘন্টা এভাবে রেখে দিন। তবে, ২৪ ঘন্টার আগে ব্যবহার করুন, না হলে ক্ষতি হবে।


 চালের জল ব্যবহার করার পদ্ধতিও খুবই সহজ। এ জন্য প্রথমে শ্যাম্পু দিয়ে চুল ধুয়ে নিন। তারপর কন্ডিশনার না দিয়ে এই জল লাগান। শুধু কন্ডিশনার নয়, হেয়ার মাস্ক হিসেবেও এই জল ব্যবহার করতে পারেন।



চালের জল দিয়ে চুল ধোয়ার উপকারিতা-

চালের জল দিয়ে চুল ধুলে চুল মসৃণ ও ঝলমলে হয়। শুধু তাই নয়, নষ্ট হয়ে যাওয়া শুষ্ক ও ঝরঝরে চুলের সমস্যাও দূর হয়। এছাড়া যাদের স্প্লিট এন্ডের সমস্যা আছে বা যাদের চুল সাদা হয়ে গেছে তাদের জন্যও এই জল উপকারী।


এর পাশাপাশি এই জল চুলের বৃদ্ধিতেও সহায়তা করে এবং মাথার ত্বকও পরিষ্কার করে। চালের জল ব্যবহার করলে মাথার ত্বক থেকে ছত্রাক এবং খুশকি দূর হয়।

No comments:

Post a Comment

Post Top Ad