আসল হলুদ কিনছেন তো? বুঝে নিন এইভাবে - Majaru.com

Breaking

Post Top Ad

Thursday 8 February 2024

আসল হলুদ কিনছেন তো? বুঝে নিন এইভাবে


আসল হলুদ কিনছেন তো? বুঝে নিন এইভাবে 



বর্তমান সময়ে খাদ্য ও পানীয়তে হয় ভেজাল, নয়তো তা নকল বানিয়ে বিক্রি করা হচ্ছে।  আর এই ভেজাল ও নকল জিনিস খেয়ে আমরা অসুস্থও হতে পারি। এমন অনেক জিনিস আছে যা আমরা প্রতিদিন ব্যবহার করি, সেগুলোতেও ভেজাল, অথচ আমরা বুঝতেও পারি না। তেমনই একটি জিনিস হল। তাহলে উপায়? ঘাবড়ানোর কিছু নেই, কয়েকটি উপায়ে ঘরেই পরীক্ষা করতে পারেন হলুদ আসল না নকল! যেমন - 


হলুদ চেনার একটি উপায় হল এক গ্লাস উষ্ণ জল নিন এবং তাতে এক চা চামচ হলুদ যোগ করুন।  জলে হলুদ মেশাতে হবে না। হলুদ যোগ করার প্রায় ২০ মিনিট পরে, যদি হলুদ নিচে চলে যায় এবং জল উপরে পরিষ্কার থাকে, তাহলে এর মানে হল এই হলুদটি আসল। অন্যদিকে জল ঘোলা থেকে গেলে বুঝে নিন তাতে ভেজাল রয়েছে। 


হলুদ আসল না নকল তা পরীক্ষা করার জন্য একটি টেস্টটিউবে কিছু হলুদ নিন এবং তাতে কয়েক ফোঁটা হাইড্রোক্লোরিক অ্যাসিড দিন এবং তারপরে সামান্য জল যোগ করুন এবং টেস্টটিউবটি জোরে জোরে ঝাঁকান। নাড়াচাড়া করার পর যদি গোলাপী বা অন্য কোনও রঙ হয়ে যায়, তার মানে হলুদের গুঁড়োতে ভেজাল রয়েছে।


এছাড়াও, গোটা হলুদ আসল না নকল তা পরীক্ষা করার জন্য একটি কাগজে হলুদের টুকরো রাখুন এবং তার উপর ঠান্ডা জল ঢেলে দিন। যদি হলুদের টুকরো থেকে জল মেশানোর পর রং বেরোতে শুরু করে, তাহলে জেনে নিন এই হলুদে ভেজাল রয়েছে।

No comments:

Post a Comment

Post Top Ad