চোখে ব্যথা-ঝাপসা ভাবকে উপেক্ষা করলেই বিপদ! - Majaru.com

Breaking

Post Top Ad

Wednesday 7 February 2024

চোখে ব্যথা-ঝাপসা ভাবকে উপেক্ষা করলেই বিপদ!

 


চোখে ব্যথা-ঝাপসা ভাবকে উপেক্ষা করলেই বিপদ!  


লাইফস্টাইল ডেস্ক: সারাদিন কাজ করার পর যেমন আমাদের শরীর ক্লান্ত হয়ে পড়ে, তেমন আমাদের চোখও মাঝে মাঝে খুব ক্লান্ত হলে কিছু লক্ষণ দেয়; যেমন চোখে ব্যথা, দৃষ্টি ঝাপসা বা মাথা ঘোরা। আপনি যদি এই সমস্যাগুলিকে প্রতিনিয়ত উপেক্ষা করে থাকেন তবে এই এটা বিপজ্জনক প্রমাণিত হতে পারে। এটি যদি তাড়াতাড়ি সনাক্ত করা যায় তবে এর চিকিত্সা করা যেতে পারে। সঠিক সময়ে চিকিৎসা স্ট্রোকের ঝুঁকি দূর করতে পারে। চোখের আলোতে পরিবর্তন হতে পারে। আরও একটি বিষয় লক্ষণীয় যে চোখের স্ট্রোক সবসময় শুধুমাত্র একটি চোখেই হয়। 


দৃষ্টিশক্তির জন্য বিপদ

পরিসংখ্যান অনুসারে, ছোট ধমনীতে কম তীব্র বাধার ক্ষেত্রে, আলো ৮০ শতাংশ ফিরে আসে। কিন্তু, যদি চিকিত্সায় দেরি হয়, অপটিক স্নায়ুর সামনে অবস্থিত টিস্যুতে রক্তের অভাব দৃষ্টিশক্তির জন্য গুরুতর পরিণতি হতে পারে। যখন অপটিক স্নায়ু সম্পূর্ণরূপে পুষ্টি এবং অক্সিজেনের সরবরাহ থেকে বিচ্ছিন্ন হয়ে যায়, তখন এটি স্নায়ু টিস্যুর ক্ষতি করতে পারে, যার ফলে দৃষ্টিশক্তি নষ্ট হতে পারে।


সকালে প্রথম চিহ্ন

পেন ইউনিভার্সিটির ওয়েবসাইট অনুসারে, চোখের স্ট্রোকের বেশিরভাগ লোকই সকালে ঘুম থেকে উঠে এক চোখে ঝাপসা দেখেন। তবে এতে ব্যথা অনুভব হয় না। এটি কী ধরনের দৃষ্টিশক্তি হ্রাস? সেক্ষেত্রে ওয়েবসাইটটি বলে যে, কিছু লোক অন্ধকার বা ছায়ার মতন দেখে, যা তাদের ভিজ্যুয়াল ক্ষেত্রের উপরের বা নীচের অর্ধেককে প্রভাবিত করে।


কারা বেশি ঝুঁকিতে?

পেন মেডিসিনের মতে, যাদের হৃদরোগ আছে এবং ওষুধও গ্রহণ করেন তাদের রোগের ঝুঁকি বেশি, যদিও লিঙ্কটি এখনও ভালোভাবে বোঝা যায়নি। অপটিক ডিস্কের আকার আপনাকে এই অবস্থার জন্য আরও বেশি ঝুঁকিতে ফেলতে পারে। যাদের হঠাৎ দৃষ্টি ঝাপসা হয়ে যায় তাদের একজন স্বাস্থ্য বিশেষজ্ঞকে দেখানো উচিৎ। এছাড়াও, চোখের স্ট্রোকের চার ঘন্টার মধ্যে চোখের ম্যাসেজ করে জমাট দূর করার জন্য চিকিত্সা করা উচিৎ।

No comments:

Post a Comment

Post Top Ad