উচ্চ রক্তচাপের রোগীদের জন্য অমৃত এই তেল - Majaru.com

Breaking

Post Top Ad

Saturday 10 February 2024

উচ্চ রক্তচাপের রোগীদের জন্য অমৃত এই তেল

 


উচ্চ রক্তচাপের রোগীদের জন্য অমৃত এই তেল 



লাইফস্টাইল ডেস্ক: উচ্চ রক্তচাপ একটি সাধারণ রোগ, তবে সময় মত সতর্ক না হলে এটি কঠিন সমস্যায় ফেলে দিতে পারে। এতে আপনার ধমনীতে রক্তের চাপ সময়ের সাথে ধীরে ধীরে বৃদ্ধি পায় এবং এত বেশি হয়ে যায় যে এটি হৃদরোগ, স্ট্রোকের মতো অনেক গুরুতর স্বাস্থ্য সমস্যা সৃষ্টি করে। খারাপ জীবনধারা এবং ভারসাম্যহীন খাবারের কারণে আমরা উচ্চ রক্তচাপের শিকার হচ্ছি। আগে বৃদ্ধদের মধ্যে দেখা দিলেও এখন তরুণদের মধ্যেও এই সমস্যা দেখা যাচ্ছে। এটি নিয়ন্ত্রণ করার জন্য, আপনার প্রয়োজন সুষম খাদ্য। উচ্চ রক্তচাপ রোগীদের তাদের খাদ্যতালিকায় অলিভ অয়েল বা জলপাই তেল অন্তর্ভুক্ত করা উচিৎ এটি অনেক উপকার দেয়। 


অলিভ অয়েলে এমন অনেক গুণ রয়েছে যা রক্তচাপ নিয়ন্ত্রণে উপকারী বলে মনে করা হয়।অলিভ অয়েলে অ্যান্টিঅক্সিডেন্ট, ভিটামিন, মিনারেল পাওয়া যায়। ধমনী সুস্থ রাখতে এবং শরীরে রক্ত চলাচলের উন্নতির জন্য জলপাই তেলের ব্যবহার অত্যন্ত উপকারী বলে মনে করা হয়।  


এতে পলিফেনল এবং মনো-স্যাচুরেটেড ফ্যাটি অ্যাসিড পাওয়া যায়, এর ব্যবহারে রক্তচাপ নিয়ন্ত্রণে থাকে এবং শরীরের খারাপ কোলেস্টেরল নিয়ন্ত্রণে অনেক উপকার পাওয়া যায়।


অলিভ অয়েল শুধু উচ্চ রক্তচাপই নিয়ন্ত্রণ করে না, এটি ওজন কমাতেও উপকারী বলে বিবেচিত হয়। এছাড়া অলিভ অয়েল থেকে তৈরি খাবার খাওয়াও ডায়াবেটিস রোগীদের জন্য খুবই উপকারী বলে মনে করা হয়।  


এতে রয়েছে অ্যান্টিঅক্সিডেন্ট, যা ডায়াবেটিসের ঝুঁকি কমাতে কাজ করে। এছাড়াও অলিভ অয়েল দিয়ে মুখে ম্যাসাজ করলেও মুখে উজ্জ্বলতা আসে। অ্যাসিডিটির সমস্যায়ও অলিভ অয়েল খুবই উপকারী। এতে মনোস্যাচুরেটেড পাওয়া যায় যা অ্যাসিডিটিতে উপশম দিতে কাজ করে।


কীভাবে খাবেন?

উচ্চ রক্তচাপে সকালে দুই চামচ অলিভ অয়েল খাওয়া খুব উপকারী হতে পারে। আপনি চাইলে গরম জলছ লেবুর সাথে মিশিয়েও খেতে পারেন। এছাড়াও, আপনি জলপাই তেল দিয়ে তৈরি খাবার এবং এটি স্যালাডে দিয়েও খেতে পারেন।

No comments:

Post a Comment

Post Top Ad