শিশুদের জন্য গুরুত্বপূর্ণ ভিটামিন ডি, চাহিদা মেটাতে যা করবেন - Majaru.com

Breaking

Post Top Ad

Sunday 7 January 2024

শিশুদের জন্য গুরুত্বপূর্ণ ভিটামিন ডি, চাহিদা মেটাতে যা করবেন

 


শিশুদের জন্য গুরুত্বপূর্ণ ভিটামিন ডি, চাহিদা মেটাতে যা করবেন 



 লাইফস্টাইল ডেস্ক: ছয় মাসের কম বয়সী শিশুদের জন্য বিশেষভাবে গুরুত্বপূর্ণ কিছু ভিটামিন। কারণ এই বয়সে শিশুদের শারীরিক ও মানসিক বিকাশ খুব দ্রুত ঘটে। বিশেষ করে ভিটামিন ডি, ভিটামিন এ, আয়রন, ক্যালসিয়াম, ফলিক অ্যাসিড এবং ভিটামিন সি এই শিশুদের জন্য খুবই গুরুত্বপূর্ণ। এই ভিটামিন শিশুদের হাড়ের বিকাশ, মস্তিষ্কের ক্ষমতা বৃদ্ধি এবং রোগ প্রতিরোধ ক্ষমতা মজবুত করতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। শিশুরা মায়ের দুধ থেকে প্রায় সব ধরনের ভিটামিন পায়, যা তাদের জন্য খুবই গুরুত্বপূর্ণ। কিন্তু ভিটামিন ডি সরাসরি সূর্যের আলো থেকে পাওয়া যায়। শিশুদের মধ্যে এই ভিটামিনের ঘাটতি সবচেয়ে বেশি। তাই নবজাতক শিশুকে প্রতিদিন সঠিক সময়ে সূর্যের আলো নেওয়ার পরামর্শ দেন চিকিৎসকরা।


কেন সূর্যালোক মিলছে না?

ভিটামিন ডি সাধারণত সূর্য থেকে প্রাপ্ত ভিটামিন হিসাবে পরিচিত কারণ সূর্যের রশ্মি ত্বকে পড়লে এটি আমাদের শরীরে তৈরি হয়, তবে আজকাল বহুতল ভবন এবং ঘন হতে থাকা পাড়ায় শিশু, কিশোর এবং প্রাপ্তবয়ষ্ক সবাই ঠিক ভাবে সূর্যালোক পাচ্ছে না এবং ঘরেও সবসময় আর্দ্রতা থাকে। একই সময়ে, কেউ কেউ তাদের বাড়ির চারপাশে এত বেশি পর্দা ইত্যাদি দিয়ে রাখে যে সূর্যের রশ্মি ঘরের ভিতরে পৌঁছাতে সক্ষম হয় না। এই কারণেই সূর্যের আলোর অভাবে শিশুরা ভিটামিন ডি-এর অভাবে ভুগছে।


ভিটামিন ডি শিশুর জন্য খুবই গুরুত্বপূর্ণ

ভিটামিন ডি শিশুর শরীরের জন্য অত্যন্ত প্রয়োজনীয় একটি পুষ্টি উপাদান। ভিটামিন ডি সরাসরি হাড় এবং দাঁতের সঠিক বিকাশের সাথে সম্পর্কিত। এই ভিটামিন ক্যালসিয়াম এবং ফসফরাস শোষণে সাহায্য করে, যা হাড়কে মজবুত ও ঘন করে তোলে। শিশুদের ভিটামিন ডি-এর অভাবে হাড় নরম হয়ে যায়, রিকেট রোগ হয় এবং দাঁতের বিকাশের সমস্যা হয়। ভিটামিন ডি-এর গুরুত্ব বিবেচনা করে চিকিৎসকরা নবজাতক শিশুদের ভিটামিন ডি সাপ্লিমেন্ট খাওয়ার পরামর্শ দেন। এই সাপ্লিমেন্টটি ড্রপ আকারে হয়, যা শিশুকে প্রতিদিন দেওয়া যেতে পারে।

No comments:

Post a Comment

Post Top Ad