রক্তে চিনি বাড়তে পারে যে ভুলে - Majaru.com

Breaking

Post Top Ad

Friday 26 January 2024

রক্তে চিনি বাড়তে পারে যে ভুলে


 রক্তে চিনি বাড়তে পারে যে ভুলে




লাইফস্টাইল ডেস্ক: বর্তমান সময়ের দ্রুত বর্ধনশীল রোগগুলির মধ্যে একটি হল ডায়াবেটিস। ভারতে ডায়াবেটিস রোগীর সংখ্যা তীব্রভাবে বেড়েছে, বিশেষ করে গত দশকে। স্বাস্থ্য বিশেষজ্ঞদের মতে, বয়স বৃদ্ধি এবং পারিবারিক ইতিহাসের কারণে এই রোগ হওয়ার সম্ভাবনা বেশি। কিন্তু খাদ্যাভ্যাস এবং জীবনযাত্রার ভুল অভ্যাসও এই রোগের বৃদ্ধির কারণ হতে পারে। আপনি জানলে অবাক হতে পারেন যে, আপনার প্রতিদিনের ছোট অভ্যাসও রক্তে শর্করার বৃদ্ধি ঘটাতে পারে। স্বাস্থ্য বিশেষজ্ঞদের মতে, আমরা সকলেই জেনে বা অজান্তে প্রতিদিন এমন অনেক কাজ করে থাকি, যার কারণে ডায়াবেটিসের ঝুঁকি বহুগুণ বেড়ে যায়। যেমন-


একাকীত্ব বিপজ্জনক

করোনা মহামারীর প্রায় এক বছর পর মার্কিন যুক্তরাষ্ট্রে পরিচালিত একটি সমীক্ষায় দেখা গেছে যে, দীর্ঘ সময়ের একাকীত্ব টাইপ ২ ডায়াবেটিসের ঝুঁকিও বাড়িয়ে দিতে পারে। ডায়াবেটোলজি জার্নালে প্রকাশিত এক গবেষণায় গবেষকরা জানিয়েছেন, যারা একা থাকেন, যারা ঘনিষ্ঠভাবে সম্পর্কিত নয় তাদের টাইপ ২ ডায়াবেটিস হওয়ার ঝুঁকি বেশি হতে পারে।


সকালের জলখাবার এড়িয়ে যাওয়ার অভ্যাস হতে পারে বিপজ্জনক 

আপনার যদি ডায়াবেটিস থাকে, তবে আপনার খাবার এবং পানীয়ের পাশাপাশি সময়ের প্রতিও মনোযোগ দেওয়া গুরুত্বপূর্ণ। এই রোগে রোগীদের দীর্ঘ সময় খালি পেটে না থাকার পরামর্শ দেওয়া হয়। তাই ডায়াবেটিসে আক্রান্তদের জন্য সকালের জলখাবার খুবই গুরুত্বপূর্ণ। দ্য জার্নাল অফ নিউট্রিশনে প্রকাশিত বেশ কিছু গবেষণা পরামর্শ দেয়, যারা সকালের জলখাবার খায় না তাদের এই রোগ হওয়ার ঝুঁকি বেশি থাকে। রাতের সময় থেকে ৮-১০ ঘন্টা পর সকালে কিছু না খাওয়ার অভ্যাস রক্তে শর্করার মাত্রা বাড়িয়ে দিতে পারে।




No comments:

Post a Comment

Post Top Ad