জানেন কী সাউথ সিনেমার বয়স কত? - Majaru.com

Breaking

Post Top Ad

Saturday 27 January 2024

জানেন কী সাউথ সিনেমার বয়স কত?

 


জানেন কী সাউথ সিনেমার বয়স কত? 





বিনোদন ডেস্ক: বলিউডের প্রথম ছবি 'রাজা হরিশ্চন্দ্র' আসে ১৯১২ সালে। এটি প্রযোজনা করেছিলেন দাদাসাহেব ফালকে। বলিউডের প্রথম আলোচিত ছবি ছিল 'আলমারা' এবং এটি মুক্তি পায় ১৯৩১ সালে। এই তো হিন্দি সিনেমার কথা, কিন্তু এই প্রশ্ন কি কখনও আপনার মনে এসেছে যে দক্ষিণ ফিল্ম ইন্ডাস্ট্রির প্রথম ছবি কবে তৈরি হয়েছিল? আর বলিউডের যেমন বয়স আজ ১১২ বছর, তেমনি সাউথ ফিল্ম ইন্ডাস্ট্রির বয়স কত?


আজ দেখে নেওয়া যাক সাউথ ফিল্ম ইন্ডাস্ট্রির ইতিহাস। আসুন জেনে নিই কখন সাউথ ফিল্ম ইন্ডাস্ট্রির ভিত্তি স্থাপিত হয়েছিল এবং কোনটি প্রথম চলচ্চিত্র যা এই শিল্পের সূচনা করেছিল। এছাড়া সাউথের প্রথম ছবি কোন ভাষায় নির্মিত হয়েছে তাও জেনে নেওয়া যাক। এটা কি তামিল বা তেলেগু বা কন্নড় বা মালায়ালম ছিল?


সাউথ সিনেমার ইতিহাস কত পুরনো?

দক্ষিণের সিনেমার ইতিহাস প্রায় হিন্দি সিনেমার মতোই পুরনো। যেখানে হিন্দি সিনেমার প্রথম নির্বাক ছবি তৈরি হয়েছিল ১৯১২ সালে। একই সময়ে, দক্ষিণে প্রথম ছবি তৈরি হয়েছিল মাত্র ৫ বছর পরে ১৯১৬ সালে, যার নাম ছিল 'কিচক ভাধাম'। এই ছবিটি তখন মাদ্রাজে (চেন্নাই) তৈরি হয়েছিল। ছবিটি তামিল ভাষায় নির্মিত হয়েছিল। যদিও, এটি একটি নির্বাক ছবি ছিল অর্থাৎ ছবিতে কোনও শব্দ ছিল না, তবে তামিল অভিনেতারা এই ছবিতে কাজ করেছিলেন। এ ছাড়া ছবিতে কণ্ঠের জায়গায় যা কিছু লেখা হচ্ছিল, তা তামিলেও ছিল। এই ছবির পরই তামিল সিনেমার আবির্ভাব ঘটে। এটা স্পষ্ট যে কন্নড়, মালায়লাম এবং তেলেগুর আগে তামিল ছবি তৈরি হতে শুরু করেছিল।


দক্ষিণ সিনেমার জনক কে ছিলেন?:

ঠিক যেমন দাদাসাহেব ফালকেকে হিন্দি সিনেমার জনক বলা হয় কারণ তিনিই প্রথম হিন্দি সিনেমার ভিত্তি স্থাপন করেছিলেন। একইভাবে, তামিল সিনেমা বা দক্ষিণ সিনেমার পিতামহ ছিলেন নটরাজ মুদালিয়ার। মুদালিয়ার ছিলেন একজন অটোমোবাইল পার্টস ডিলার। তাঁর 'কিচক ভাদাম' ছবিতে কোনও সাউন্ডট্র্যাক ছিল না। অতএব, সেই সময়ে প্রচলিত ছিল, কথ্য শব্দগুলি কার্ড আকারে দেখানো হত এবং এই কার্ডগুলি তামিল ভাষায় লেখা হয়।


দক্ষিণে নির্বাক চলচ্চিত্রের যুগের অবসান ঘটে কবে?

দক্ষিণের নির্বাক ছবির যুগও বলিউডে শেষ হয়ে গেল। যেমন ১৯৩১ সালে বলিউডে প্রথম আলোচিত ছবি 'আলমারা' মুক্তি পেয়েছিল, তেমনি দক্ষিণেও কালিদাস নামে প্রথম তামিল ছবি মুক্তি পেয়েছিল যার কণ্ঠ ছিল। এরপর ১৯৩২ সালে তেলেগু ভাষায় 'ভক্ত প্রহ্লাদ' নামে প্রথম ছবি তৈরি হয়। একইভাবে 'সতী সুলোচনা' ১৯৩৪ সালে কন্নড় ভাষায় মুক্তি পায় এবং 'বিগাথাকুমারন' (নির্বাক চলচ্চিত্র) ১৯৩০ সালে মালায়লাম ভাষায় মুক্তি পায়।


প্রথম তামিল ছবির প্রিন্ট অনুপস্থিত

প্রথম তামিল ছবি কিচাকা ভাদামের কোনও প্রিন্ট বর্তমানে পাওয়া যায় না। মানে আপনি চাইলেও এই ছবিটি দেখতে পারবেন না। একইভাবে তামিলের প্রথম কথা বলা ছবি কালিদাসেরও কোনও প্রিন্ট নেই। টাইমস অব ইন্ডিয়ায় প্রকাশিত প্রতিবেদনে বলা হয়েছে, এসব প্রিন্ট হারিয়ে গেছে। ১৯৩১ (কালিদাস) এবং ১৯৪০ সালের মধ্যে তামিল ভাষায় কমপক্ষে ২৪৯টি চলচ্চিত্র নির্মিত হয়েছিল। তাদের মধ্যে মাত্র ১৪টির প্রিন্ট অবশিষ্ট রয়েছে। এনএফএআই-এর কাছে 'পাভালাকোডি' এবং 'সতী সুলোচনা' (১৯৩৪) এর মতো ছবির প্রিন্ট রয়েছে। কিন্তু পরিহাসের বিষয় হল এগুলো সাধারণ মানুষের নাগালের বাইরে।


হিন্দি, তামিল, কন্নড়, মালায়ালাম এবং তেলেগু চলচ্চিত্রের মধ্যে কী মিল ছিল?

আমরা যদি এই সমস্ত শিল্পের প্রথম দিকের চলচ্চিত্রগুলির দিকে তাকাই তবে আমরা দেখতে পাই যে তাদের মধ্যে একটি জিনিস মিল ছিল তা হল ভাষাগত স্তরে ভিন্ন হওয়া সত্ত্বেও, এই সমস্ত চলচ্চিত্রগুলি ভারতীয় সিনেমা প্রদর্শন করেছিল। এই সব ভাষায় নির্মিত প্রথম দিকের চলচ্চিত্রগুলো ছিল পৌরাণিক কাহিনীর ওপর ভিত্তি করে। হিন্দির রাজা হরিশচন্দ্র থেকে শুরু করে তামিলের কীচক ভাদাম বা দক্ষিণ সিনেমার অন্যান্য চলচ্চিত্র যেমন সতী সুলোচনা বা ভক্ত প্রহ্লাদ, এগুলি সবই এমন গল্পের ওপর ভিত্তি করে তৈরি হয়েছিল যার সাথে ভারতীয় দর্শকরা সংযুক্ত অনুভব করেছিলেন। আর এই কারণেই আজ নিঃসন্দেহে বিভিন্ন জায়গায় এসব ভাষার চলচ্চিত্র তৈরি হয়। কিন্তু বিশ্ব মঞ্চে তাদের নিজস্ব আলাদা চিহ্ন রয়েছে এবং এই সমস্ত শিল্পগুলি একসাথে বিশ্বের সামনে নিজেদের ভারতীয় সিনেমা হিসাবে উপস্থাপন করে।

No comments:

Post a Comment

Post Top Ad