শরীরে ওমেগা-৩ এর ঘাটতির লক্ষণ - Majaru.com

Breaking

Post Top Ad

Thursday 25 January 2024

শরীরে ওমেগা-৩ এর ঘাটতির লক্ষণ

 


শরীরে ওমেগা-৩ এর ঘাটতির লক্ষণ




সুস্থ থাকার জন্য আমাদের শরীরে অনেক ধরনের ভিটামিন এবং পুষ্টির প্রয়োজন, যার মধ্যে একটি হল ওমেগা-৩ ফ্যাটি অ্যাসিড। ওমেগা-৩ ফ্যাটি অ্যাসিড আমাদের ত্বক, মস্তিষ্ক এবং রোগ প্রতিরোধ ক্ষমতার জন্য খুবই উপকারী বলে মনে করা হয়। সব ধরনের মাছেই ওমেগা-৩ ফ্যাটি অ্যাসিড পাওয়া যায়। তবে নিরামিষাশীদের জন্যও এমন অনেক জিনিস রয়েছে যা ওমেগা-৩ ফ্যাটি অ্যাসিড সমৃদ্ধ। শরীরে ওমেগা-৩ ফ্যাটি অ্যাসিডের ঘাটতির কারণে অনেক ধরনের রোগের সম্মুখীন হতে হয়। যেমন-


ত্বক, চুল ও নখের পরিবর্তন- শরীরে ওমেগা-৩ ফ্যাটি অ্যাসিডের ঘাটতির কারণে ত্বক ও চুল খুব শুষ্ক ও ক্ষতিগ্রস্ত দেখাতে শুরু করে, সেই সঙ্গে নখও ভেঙে যায় সহজেই। ওমেগা-৩ এর অভাবের কারণে ত্বকে ফুসকুড়ি এবং চুলে খুশকির সমস্যায় হতে পারে।


মনোযোগ একাগ্রতা হ্রাস - যখন শরীরে প্রয়োজনীয় ফ্যাটি অ্যাসিডের মাত্রা কম থাকে, তখন যে কোনও জিনিসের প্রতি মনোযোগ দেওয়া এবং জিনিসগুলি মনে রাখা আরও কঠিন হয়ে পড়ে। ওমেগা-৩ এর অভাবের কারণে আপনি খুব খিটখিটেও হয়ে পড়তে পারেন।


হার্ট সংক্রান্ত সমস্যা- শরীরে ওমেগা-৩ ফ্যাটি অ্যাসিডের অভাবের কারণে হৃদরোগের ঝুঁকি উল্লেখযোগ্যভাবে বেড়ে যায়। ওমেগা-৩ হার্ট সংক্রান্ত রোগ দূরে রাখতে এবং কোলেস্টেরল কম রাখতে সাহায্য করে। এর পাশাপাশি এটি হার্ট অ্যাটাক এবং স্ট্রোকের মতো রোগও প্রতিরোধ করে। এটি শরীরে HDL অর্থাৎ ভালো কোলেস্টেরলের মাত্রাও বাড়ায়।





No comments:

Post a Comment

Post Top Ad