হাড়ের যত্ন নেয় কিউই - Majaru.com

Breaking

Post Top Ad

Wednesday 24 January 2024

হাড়ের যত্ন নেয় কিউই


 হাড়ের যত্ন নেয় কিউই



লাইফস্টাইল ডেস্ক: সুস্বাদু কিউই স্বাস্থ্যের জন্য খুবই উপকারী। এটি চাইনিজ গুজবেরি নামেও পরিচিত। এই ফল বাইরে থেকে হালকা বাদামি রঙের হয় এবং ভেতরটা উজ্জ্বল সবুজ এবং ছোট বীজও রয়েছে। কিউই অনেক পুষ্টির সমন্বয়ে গঠিত। এটি অনেক রোগ তাড়াতে ক্ষমতা রাখে। রক্তচাপ নিয়ন্ত্রণ থেকে শুরু করে চোখ সুস্থ রাখতে এর ভূমিকা অপরিসীম। আসুন জেনে নিই প্রতিদিনের খাদ্যতালিকায় কিউই অন্তর্ভুক্ত করা উচিৎ কেন?



 ১. রক্তচাপ নিয়ন্ত্রণে সহায়ক: উচ্চ রক্তচাপ কমাতে কিউই আপনাকে অনেক সাহায্য করতে পারে। এটি হার্ট অ্যাটাক এবং স্ট্রোকের মতো বিপদ থেকে রক্ষা করতেও সহায়ক। একটি সমীক্ষা অনুসারে, অংশগ্রহণকারীরা যারা আট সপ্তাহ ধরে প্রতিদিন ৩টি কিউই খেয়েছেন তাদের ডায়াস্টোলিক এবং সিস্টোলিক উভয় রক্তচাপ উল্লেখযোগ্যভাবে হ্রাস পেয়েছে। এটা বিশ্বাস করা হয় যে কিউইতে পাওয়া লুটেইন নামক একটি অ্যান্টিঅক্সিডেন্ট রক্তচাপ নিয়ন্ত্রণ করে। কিউইতে প্রচুর পরিমাণে ভিটামিন সি পাওয়া যায়, যা রক্তচাপ কমাতে সাহায্য করে।


২. হাড়ের যত্ন নেয়: কিউইতে ভিটামিন কে-ও রয়েছে, যা অস্টিওট্রপিক কার্যকলাপ বা হাড়ের নতুন কোষের বিকাশে অবদান রাখতে পারে। এতে উপস্থিত ভিটামিন ই, ম্যাগনেসিয়াম এবং ফোলেট স্বাস্থ্যের জন্য অনেক উপকার করে।


৩. অনাক্রম্যতা বাড়ায়: কিউইতে উপস্থিত ভিটামিন সি শরীরের কোষগুলিকে ফ্রি র‌্যাডিক্যাল ক্ষতি থেকে রক্ষা করে এবং সেলুলার স্বাস্থ্যের জন্যও প্রয়োজনীয় বলে বিবেচিত হয়। এটি ইমিউন সিস্টেমকে সমর্থন করে এবং টিস্যুগুলির বৃদ্ধি ও মেরামতে সহায়তা করে। কিউইতে রয়েছে প্রচুর পরিমাণে ভিটামিন সি। তাই ইমিউন সিস্টেমের জন্য এটি অনেক ভালো বলে মনে করা হয়।




 

No comments:

Post a Comment

Post Top Ad