বুকের দুধ বাড়াবে ওটস! - Majaru.com

Breaking

Post Top Ad

Tuesday 23 January 2024

বুকের দুধ বাড়াবে ওটস!

 


বুকের দুধ বাড়াবে ওটস! 



লাইফস্টাইল ডেস্ক: জন্মের পর থেকে ৬ মাস পর্যন্ত শিশুদের শুধুমাত্র মায়ের দুধ খাওয়ানোর পরামর্শ দেওয়া হয়। কারণ মায়ের দুধে এনজাইম এবং অ্যান্টিঅক্সিডেন্টের মতো প্রয়োজনীয় অনেক পুষ্টি উপাদান পাওয়া যায়, যা শিশুর বিকাশে সাহায্য করে এবং অনেক রোগ থেকে রক্ষা করে। মায়ের দুধ অত্যন্ত পুষ্টিকর বলে মনে করা হয়। এ কারণে শিশুর শারীরিক ও মানসিক বিকাশ দ্রুত হয়। যাইহোক, আজকের খারাপ জীবনযাত্রার কারণে, বেশিরভাগ মহিলার স্তন হয় দুধ উত্পাদন করে না বা খুব কম উত্পাদন করে। দুধ না পাওয়ায় শিশুদের বাইরের প্যাকেট দুধ খাওয়ানো হয়।


তবে, একটি খাদ্য উপাদান আছে, যা স্তনে দুধের পরিমাণ বাড়িয়ে দিতে পারে, এটি হল ওটস, যা পুষ্টিতে ভরপুর। বুকের দুধের পরিমাণ বাড়াতে ওটস আপনাকে অনেক সাহায্য করতে পারে। ওটসে উপস্থিত অনেক প্রয়োজনীয় পুষ্টি উপাদান শরীরের ব্লাড সুগার নিয়ন্ত্রণে সাহায্য করে। এতে উপস্থিত জটিল কার্বোহাইড্রেট এবং মেলাটোনিন ট্রিপটোফ্যানের পরিমাণ বাড়াতে কাজ করে, যা ঘুমের উন্নতি ঘটায়।


ভিটামিন বি সমৃদ্ধ

ত্বকের জন্যও ওটস খুবই উপকারী। কারণ এগুলো এক্সফোলিয়েটর হিসেবে ব্যবহার করা যেতে পারে। ওটস বি ভিটামিন সমৃদ্ধ, যা প্রসবের পরে মহিলাদের রাগ, বিষণ্নতা এবং ক্লান্তি কমাতে সাহায্য করে। এছাড়াও এতে প্রচুর পরিমাণে বিটা-গ্লুকান পাওয়া যায়। তারা গ্লাইসেমিক প্রভাব কমিয়ে অনাক্রম্যতা শক্তিশালী করতে সাহায্য করে।


পুষ্টির একটি সম্পদ

ওটস একটি স্বাস্থ্যকর কার্বোহাইড্রেট হিসাবে বিবেচিত হয়, যা শরীরকে শক্তি দেয়। ডায়েটারি ফাইবার, প্রোটিন, স্টার্চ এবং অসম্পৃক্ত ফ্যাটি অ্যাসিডও প্রচুর পরিমাণে ওটসে পাওয়া যায়। এতে ভিটামিন ই, ফোলেট এবং খনিজ পদার্থ যেমন জিঙ্ক, আয়রন, সেলেনিয়াম, কপার এবং ম্যাঙ্গানিজের পাশাপাশি বিটেইন, ক্যারোটিনয়েড, কোলিন, সালফারযুক্ত অ্যামিনো অ্যাসিড রয়েছে যা শরীরের জন্য খুবই গুরুত্বপূর্ণ।


ওটসে প্রচুর পরিমাণে খাদ্যতালিকাগত ফাইবার থাকে, যা দীর্ঘক্ষণ পেট ভরা রাখে এবং শক্তিও দেয়। এটি স্ট্রেস হরমোন মুক্ত করতেও সাহায্য করে এবং "ফিল গুড হরমোন" প্রচার করে, যা সেরোটোনিন নামেও পরিচিত। বুকের দুধ খাওয়ানো মহিলারা তাদের খাদ্যতালিকায় ওটস অন্তর্ভুক্ত করতে পারেন। এর সাহায্যে তাদের স্তনে দুধের পরিমাণ বাড়াতে সাহায্য করা হবে।

No comments:

Post a Comment

Post Top Ad