গর্ভাবস্থায় বমি কমান ঘরোয়া উপায়ে - Majaru.com

Breaking

Post Top Ad

Wednesday 10 January 2024

গর্ভাবস্থায় বমি কমান ঘরোয়া উপায়ে


 গর্ভাবস্থায় বমি কমান ঘরোয়া উপায়ে 




লাইফস্টাইল ডেস্ক:  যেকোনও মহিলার জন্য সেরা মুহূর্ত মা হওয়া। কিন্তু পাশাপাশি এটি সমানভাবে অসুবিধায় পূর্ণ। এ অবস্থায় মায়ের পাশাপাশি গর্ভে বেড়ে ওঠা শিশুর বিশেষ যত্ন নিতে হবে। কখনও কখনও কিছু মহিলা গর্ভাবস্থায় বারবার বমি করেন। গর্ভাবস্থায় এটি হওয়া একটি স্বাভাবিক ব্যাপার। স্বাস্থ্য বিশেষজ্ঞদের মতে, গর্ভাবস্থার প্রথম তিন মাসে বমি বমি ভাব বা বমি হওয়ার সমস্যা হতে পারে। তবে, কিছু মহিলা গর্ভাবস্থায় ঘন ঘন বমি হওয়ার কারণে খুব ভয় পান। এই কারণে, তারা প্রায়ই স্বাস্থ্য বিশেষজ্ঞদের সাথে পরামর্শ করেন। গর্ভাবস্থায় বমি হওয়া একটি সাধারণ বিষয়। আসুন জেনে নিই গর্ভাবস্থায় নারীরা কেন বারবার বমি করে এবং কীভাবে ঘরে বসে তা নিরাময় করা যায়।


কেন গর্ভাবস্থায় বারবার বমি হয়?

স্বাস্থ্য বিশেষজ্ঞদের মতে, যখনই একজন মহিলা গর্ভবতী হন, তখনই তার হরমোনের দ্রুত পরিবর্তন হয়। গর্ভে শিশুর বিকাশের জন্য কোরিওনিক গনোট্রফিন নামে একটি হরমোন রয়েছে। গর্ভাবস্থায় এই হরমোনের মাত্রা বেড়ে যায়, যা পেটে সরাসরি প্রভাব ফেলে। এই কারণে, গর্ভাবস্থায় ঘন ঘন বমি হয়। এই সমস্যা এড়াতে মহিলারা কিছু ঘরোয়া প্রতিকার ট্রাই করে দেখতে পারেন। 


মৌরি জল

মৌরি আচারে বা নিঃশ্বাসের দুর্গন্ধ কমাতে ব্যবহার করা হয়। এই সুগন্ধি মশলা গর্ভাবস্থায় বমি প্রতিরোধেও সাহায্য করে। মৌরিতে অ্যান্টি-ইনফ্লেমেটরি এবং অ্যান্টি-ব্যাকটেরিয়াল বৈশিষ্ট্য রয়েছে, যা পেট সংক্রান্ত সমস্যা নিরাময়ে সাহায্য করে।


লেবু জল

গর্ভাবস্থায় যদি ঘন ঘন বমি হওয়ার সমস্যায় ভুগে থাকেন তবে লেবু জল পান করুন। এই ঘরোয়া উপায়টি ব্যবহার করলে বমি হবে না। হালকা গরম জলে সামান্য লবণ ও লেবুর রস মিশিয়ে গর্ভবতী মহিলার পান করা উচিৎ। এটি পান করলে পাকস্থলীর অ্যাসিডিটি কমবে এবং হজমশক্তিও ঠিকমতো কাজ করবে।





বি.দ্র: গর্ভাবস্থায় যে কোনও কিছু করার আগে চিকিৎসকের পরামর্শ অবশ্যই নিন। 


No comments:

Post a Comment

Post Top Ad