আম খাওয়ার পর ভুলেও মুখে তুলবেন না যে খাবার - Majaru.com

Breaking

Post Top Ad

Monday 13 May 2024

আম খাওয়ার পর ভুলেও মুখে তুলবেন না যে খাবার


আম খাওয়ার পর ভুলেও মুখে তুলবেন না যে খাবার 


লাইফস্টাইল ডেস্ক: আম ফলের রাজা। এটি একদিকে যেমন রসাল ও সুস্বাদু, তেমনই নানান পুষ্টিতে ঠাসা। ভিটামিন বি, ভিটামিন সি, আয়রন, ক্যালসিয়াম ও খনিজ লবণসহ নানান পুষ্টি উপাদান। তাই আম খাওয়া শরীরের জন্য কতটা উপকারী, সেকথা বলার অপেক্ষা রাখে না। তবে আম খাওয়ার পর যদি কিছু নিয়ম মেনে না চলেন, তাহলে মারাত্মক বিপদের সম্মুখীন হয়ে পারেন। কিছু খাবার রয়েছে, যা আম খাবার পর একেবারেই খাওয়া উচিৎ নয়, তাহলে শরীরে বিষক্রিয়া পর্যন্ত হতে পারে। জেনে নেওয়া যাক কী সেই খাবার- 


ফল খেয়ে জল পান করতে নেই, এই কথাটা ছোট বেলা থেকে আমরা অনেকেই শুনে আসছি। আমের ক্ষেত্রেও এই কথাটা প্রযোজ্য। আম খেয়ে সঙ্গে সং জল পান করলে অ্যাসিডিটির সমস্যা দেখা দিতে পারে। পেটে যন্ত্রণা হতে পারে। বিশেষজ্ঞদের মতে, আমের মধ্যে হাইড্রেটিং শক্তি রয়েছে প্রচুর, যা তৃষ্ণা মেটানোর জন্য যথেষ্ট। এরপরেও যদি কার জল পিপাসা পায়, তবে আধ ঘন্টার ব্যবধান রেখে পান করুন।   


আম খাওয়ার সঙ্গে সঙ্গে যেমন জল পান উচিৎ নয়, একইভাবে কমল পানীয়ও এড়িয়ে যাওয়া প্রয়োজন। এতে চিনির মাত্রা বেশি থাকে, রক্তে শর্করার পরিমাণ বাড়িয়ে দিয়ে বিপদ ডেকে আনতে পারে। বিশেষ করে যাদের সুগার রয়েছে, তাদের জন্য তো এটি অত্যন্ত ক্ষতিকর।


আমের সঙ্গে অনেকেই দুধ মিলিয়ে খান, তবে ভোল করেই দই ট্রাই করবেন না যেন। এতে শরীরে ক্ষতিকর প্রভাব পড়তে পারে। বদহজম, পাকস্থলিতে বিষক্রিয়া,অ্যালার্জি ইত্যাদি সমস্যা হতে পারে।     



No comments:

Post a Comment

Post Top Ad