নিয়মিত আখরোট খেলে যত উপকার - Majaru.com

Breaking

Post Top Ad

Tuesday 23 April 2024

নিয়মিত আখরোট খেলে যত উপকার

 


নিয়মিত আখরোট খেলে যত উপকার 



লাইফস্টাইল ডেস্ক: মস্তিষ্ক তীক্ষ্ণ এবং সচল রাখার জন্য বাদামের ভূমিকা অনস্বীকার্য। বাদাম মস্তিষ্কের জন্য খুবই উপকারী। কিন্তু সাধারণ বাদামের তুলনায় যদি আখরোটকে খাদ্য তালিকায় যোগ করেন, তাহলে উপকার পাবেন অনেকটাই বেশি। 


আখরোটে প্রোটিন ছাড়াও ক্যালসিয়াম, ম্যাগনেসিয়াম, আয়রন, ফসফরাস, সেলেনিয়াম এই সকল উপাদান রয়েছে। আখরোট খেলে শুধু যে মস্তিষ্কই তেজ হয় তা নয়, এতে আরও অনেক গুণাগুণ রয়েছে, যা শরীরের জন্য উপকারী। জেনে নেওয়া যাক কী সেই সকল গুনাগুন, আর কী কী উপকার পাওয়া যায়, আখরোট খেলে।  


আখরোট থাকা বিভিন্ন রকম পুষ্টিকর উপাদান মস্তিষ্ক সচল রাখে আখরোট খেলে ত্বক উজ্জ্বল হয় এবং এটি চুলের জন্য উপকারী। আখরোটে থাকা বায়োটিন চুলের গোড়া মজবুত করতে সহায়তা করে। 


ডায়াবেটিস রোগীদের জন্য আখরোট উপকারী। টাইপ-টু ডায়াবেটিস রোধ করতে আখরোট সহায়তা করে। এটি খেলে রক্তকোষিকাগুলি প্রসারিত হয় এবং মেটাবোলিজম সিন্ড্রোম কম করে।


গর্ভাবস্থায় আখরোট খেলে তা হবু সন্তানের জন্য উপকারী। 


আখরোটে থাকা অ্যান্টিঅক্সিডেন্ট, ওমেগা-৩ ফ্যাটি অ্যাসিড হৃদয়কে সুরক্ষিত রাখে। চিন্তা দূর হয় এবং এটি ভালো ঘুমের জন্যও সহায়ক। 


আখরোটে থাকা ওমেগা থ্রি ফ্যাটি আল্‌ফা লিনোলেটিক অ্যাসিড রক্ত তঞ্চনে সহায়তা করে। নিয়মিত আখরোট খেলে হার্ট অ্যাটাকের সম্ভাবনা অনেকটাই কমে যায় এবং সেইসঙ্গে ক্যান্সারে আক্রান্ত হওয়ার ভয়ও কম থাকে।


আখরোট খেলে শরীরে ভালো কোলেস্টরেল বৃদ্ধি পায়। রক্তচাপ নিয়ন্ত্রণে থাকে এবং প্রচুর এনার্জি পাওয়া যায়। 



No comments:

Post a Comment

Post Top Ad