ওজন নিয়ন্ত্রণে রাখবে যেসকল স্বাস্থ্যকর স্ন্যাক্স - Majaru.com

Breaking

Post Top Ad

Saturday 27 April 2024

ওজন নিয়ন্ত্রণে রাখবে যেসকল স্বাস্থ্যকর স্ন্যাক্স

 


ওজন নিয়ন্ত্রণে রাখবে যেসকল স্বাস্থ্যকর স্ন্যাক্স  



লাইফস্টাইল ডেস্ক: ওজন কমানোর জন্য অনেকেই ডায়টিং করে থাকেন। আর এই কারণে রাতের খাবারটাও এড়িয়ে যান তারা। তবে এইভাবে রাতের খাবার এড়িয়ে চললে তা স্বাস্থ্যের জন্য যেমন ক্ষতিকর, পাশাপাশি না খেয়ে বেশিক্ষণ রাত জেগে থাকলে ক্ষিদে পাওয়াটাও খুবই স্বাভাবিক। একদিকে ওজন বৃদ্ধির আশঙ্কা অপরদিকে না খেয়ে থাকলেও বিপদ-তাহলে উপায়? এমন অবস্থায় আপনাকে বেছে নিতে হবে এমন কিছু খাবার যা, ক্ষিদেও মেটাবে এবং ওজনও নিয়ন্ত্রণে রাখতে সহায়ক। যেমন-


বেসনের চিলা-

ডায়টিং করলে রুটির বদলে রাতে বেসনের চিলা খেতে পারেন। গভীর রাত পর্যন্ত যারা জেগে থাকেন, তারা এটি স্ন্যাক্স হিসেবেও খেতে পারেন। আর এটি চিলা খেলে আপনার ওজন বাড়ার আশঙ্কাও থাকবে না এবং এটি বানানোও খুব সহজ। 


বাদাম-

রাতে ক্ষিদে পেলে একমুঠো বাদাম খেতে পারেন। চিনাবাদাম, সামান্য কাজু, আখরোট ইত্যাদি একদিকে যেমন প্রোটিনে ভরপুর, তেমন এটি খেলে ওজন বৃদ্ধির ভয়ও থাকে না এবং ক্ষিদেও দূর হয়। তবে মনে রাখতে হবে একসঙ্গে খুব বেশি পরিমাণে বাদাম খাওয়া মোটেও উচিৎ নয়।


অঙ্কুরিত ছোলা-মটর-

যদিও সকালে খালি পেটে এগুলো খাওয়া স্বাস্থ্যের জন্য ভালো। তবে আপনি চাইলে রাতেও এগুলি স্ন্যাক্স হিসেবে খেতে পারেন। এটি সহজেই হজ হয় এবং পেটের সমস্যা দূর করতেও সক্ষম। 


পনির-

রাতে যদি কিছু স্বাস্থ্যকর খাবার খাওয়ার ইচ্ছে হয়, তবে পনির বেছে নিতে পারেন। পনিরে প্রোটিন ও ক্যালসিয়াম ভরপুর মাত্রায় রয়েছে। পনির কাঁচা বা রোস্ট করেও খেতে পারেন। কিন্তু তেলে ভেজে খাবেন না যেন, এতে করে লাভের পরিবর্তে শরীরের ক্ষতি হতে পারে।

No comments:

Post a Comment

Post Top Ad