সাবধান! আম বেশি খেলেই হানা দিতে পারে যেসব বিপদ - Majaru.com

Breaking

Post Top Ad

Saturday 6 April 2024

সাবধান! আম বেশি খেলেই হানা দিতে পারে যেসব বিপদ


সাবধান! আম বেশি খেলেই হানা দিতে পারে যেসব বিপদ



লাইফস্টাইল ডেস্ক: ফলের রাজা আমের মরসুম শুরু হয়েছে। আজকাল বাজারে বিভিন্ন ধরনের আম পাওয়া যাচ্ছে। এই ফলটি অনেকেই খুব উৎসাহে খেতে পছন্দ করেন। কেউ কেউ দিনে ৫-৬টি আম কেটে খান বা জুস বানিয়েও পান করেন। আম খাওয়া স্বাস্থ্যের জন্যও খুবই উপকারী, কিন্তু ঐ যে বলে অতিরিক্ত কিছুই ভালো নয়, এক্ষেত্রেও তাই। বেশি বেশি আম খাওয়ায় উপকার নয় বরং অপকারিতাই বেশি। অতিরিক্ত আম খাওয়ার ফলে যে ক্ষতি হয়, জেনে নেওয়া যাক-


 ১. eatis.com-এ প্রকাশিত একটি খবর অনুযায়ী, আপনি যখন বেশি করে আম খান, তখন তা রক্তে শর্করার মাত্রা দ্রুত বাড়িয়ে দিতে পারে। কারণ এতে কার্বোহাইড্রেট বেশি থাকে। কখনও কখনও ফলের মধ্যে উপস্থিত প্রাকৃতিক চিনিও পরিশোধিত চিনির মতো শরীরকে প্রভাবিত করে। এছাড়াও, যখন আমের খোসা ছাড়িয়ে নেওয়া হয়, তখন হজম প্রক্রিয়াকে ধীর করতে ফাইবারের পরিমাণ বেশি থাকে না। এক্ষেত্রে আমের সঙ্গে কিছু জটিল খাবার খান। যেমন আপনার যদি ডায়াবেটিস বা প্রি-ডায়াবেটিস থাকে, আর আপনি যদি স্মুদিতে আম যোগ করেন তবে এতে ফাইবার সমৃদ্ধ খাবারও যোগ করুন, যাতে আপনি শুধুমাত্র চিনিযুক্ত পানীয় পান করা এড়াতে পারেন।


 ২. অনেক সময় বেশি আম খেলে পেটের অবস্থা খারাপ হয়ে যায়। আম প্রকৃতিতে গরম, তাই একবারে ৩-৪টি আম খেলে গ্যাস্ট্রোইনটেস্টাইনাল সমস্যা হতে পারে। ডায়রিয়া হতে পারে। ইরিটেবল বাওয়েল সিনড্রোম থাকলে ভুল করেও আম খাবেন না। আর খেতে হলেও খুব সীমিত পরিমাণে খাবেন।


৩. অতিরিক্ত আম খাওয়ার কারণে আপনার ওজনও বাড়তে পারে। আমে বেশি ক্যালরি থাকে, এটি ওজন বাড়াতে পারে। ওজন বেশি হলে আম না খাওয়া বা কম খাওয়াই ভালো।

No comments:

Post a Comment

Post Top Ad