খালি পেটে পেঁপে খেলে কী হয় জানেন কি? - Majaru.com

Breaking

Post Top Ad

Monday 8 April 2024

খালি পেটে পেঁপে খেলে কী হয় জানেন কি?

 খালি পেটে পেঁপে খেলে কী হয় জানেন কি?






পেঁপে এমন একটি গ্রীষ্মমন্ডলীয় ফল যার মিষ্টি এবং সতেজ স্বাদের জন্য অন্যতম পছন্দ । এটি একটি আনন্দদায়ক খাবারের চেয়েও বেশি কিছু অফার করে।

প্রয়োজনীয় পুষ্টি এবং শক্তিশালী এনজাইম সমৃদ্ধ ফল পেঁপে আপনার দৈনন্দিন খাদ্যের একটি মূল্যবান সংযোজন হতে পারে।  কিন্তু, খালি পেটে কী এই ফল খাওয়া উচিত?



পেঁপে উপকারী যৌগের ভান্ডার।  এটি প্যাপেইনের সমৃদ্ধ সামগ্রী নিয়ে গর্ব করে। একটি হজমকারী এনজাইম যা প্রোটিনকে ভেঙে দেয়, যা আপনার পরিপাকতন্ত্রকে কার্যকরভাবে খাদ্য প্রক্রিয়াকরণে সহায়তা করে। মুম্বাইয়ের হিন্দুজা হাসপাতালের ডায়েটিশিয়ান চৈতালি রানে পেঁপের ব্যাখ্যা দিতে গিয়ে বলেছেন, এনজাইম ছাড়াও  পেঁপে ক্যারোটিনয়েড, অ্যালকালয়েড, মনোটারপেনয়েড, ফ্ল্যাভোনয়েড এবং ভিটামিন এবং খনিজগুলির একটি প্রাণবন্ত উৎস।  এই মাইক্রোনিউট্রিয়েন্টগুলি স্বাস্থ্যকর রক্ত ​​​​প্রবাহ বজায় রাখা এবং হৃদরোগ এবং স্ট্রোকের ঝুঁকি হ্রাস সহ বিভিন্ন শারীরিক ক্রিয়াকলাপকে সমর্থন করার জন্য একসাথে কাজ করে।

   লাইকোপিন রান্না করা টমেটো, তরমুজ এবং পেঁপেতে পাওয়া যায়। পেঁপে একটি শক্তিশালী অ্যান্টিঅক্সিডেন্ট হিসাবে কাজ করে, রোদে পোড়া কমায় এবং বার্ধক্য প্রতিরোধে সহায়তা করে। 



খালি পেটে পেঁপে খাওয়া এক অনন্য সুবিধা দেয়।  এটি কীভাবে আপনার মঙ্গলকে উপকৃত করতে পারে তার ব্যাখা দিতে গিয়ে রানে বলেছেন,
পেঁপেতে থাকা সুপারস্টার এনজাইম পেপেইন, খাবারের আগে খাওয়া হলে উজ্জ্বল হয়।  এটি একটি প্রাকৃতিক ডিটক্সিফায়ার হিসাবে কাজ করে, শরীর থেকে বর্জ্য পদার্থ অপসারণে সহায়তা করে।  উপরন্তু, পাপাইনের হজমের বৈশিষ্ট্যগুলি মসৃণ অন্ত্রের গতিবিধিকে উৎসাহিত করে, সম্ভাব্য কোষ্ঠকাঠিন্য থেকে মুক্তি দেয়।

অম্লতা উপশম: অম্বলের সঙ্গে সংগ্রামে  পেঁপে কিছুটা স্বস্তি দিতে পারে।  এর রেচক বৈশিষ্ট্যগুলি আপনার পাচনতন্ত্রের বাল্ক বৃদ্ধি করে। আরও সুষম পরিবেশ তৈরি করে হাইপার অ্যাসিডিটি কমাতে সাহায্য করতে পারে।

ওজন ব্যবস্থাপনার সহযোগী: এর কম-ক্যালোরি সামগ্রী এবং রক্তে শর্করার মাত্রা স্থিতিশীল করার সম্ভাবনা সহ, পেঁপে ওজন ব্যবস্থাপনার জন্য একটি মূল্যবান হাতিয়ার হতে পারে।  খালি পেটে এটি খাওয়া চিনির স্পাইক নিয়ন্ত্রণ করতে এবং ইনসুলিন সংবেদনশীলতা উন্নত করতে সাহায্য করতে পারে যা তৃপ্তির অনুভূতিতে অবদান রাখে।

অ্যান্টিঅক্সিডেন্ট পাওয়ার হাউস: পেঁপে দিয়ে আপনার দিন শুরু করা ক্যাফেইক অ্যাসিড, মাইরিসেটিন এবং ভিটামিন সি, এ এবং ই এর মতো অ্যান্টিঅক্সিডেন্টগুলির একটি শক্তিশালী ডোজ সরবরাহ করে। এই অ্যান্টিঅক্সিডেন্টগুলি ফ্রি র্যাডিক্যালস, অণুগুলির বিরুদ্ধে যোদ্ধা হিসাবে কাজ করে যা আপনার কোষকে ক্ষতি করতে পারে।  এই ক্ষতিকারক এজেন্টদের প্রতিরোধ করে, পেঁপে সামগ্রিক স্বাস্থ্য এবং সুস্থতায় অবদান রাখতে পারে।

যদিও পেঁপে প্রচুর উপকার দেয়, এটি মনে রাখা গুরুত্বপূর্ণ যে সম্ভাব্য পার্শ্বপ্রতিক্রিয়ার কারণে গর্ভবতী মহিলাদের এটি খাওয়া এড়ানো উচিত, রানে সতর্ক করে দিয়েছিলেন।  আপনার ডায়েটে উল্লেখযোগ্য পরিবর্তন করার আগে সর্বদা আপনার ডাক্তারের সাথে পরামর্শ করুন।

আপনার সকালের রুটিনে পেঁপে অন্তর্ভুক্ত করা, বিশেষ করে খালি পেটে, আপনার সুস্থতা বাড়ানোর একটি সহজ কিন্তু কার্যকর উপায় হতে পারে।  সুতরাং, পরের বার যখন আপনি একটি স্বাস্থ্যকর প্রাতঃরাশের বিকল্পের জন্য পৌঁছাবেন, তখন এই বহুমুখী ফলটিকে আপনার সকালের আচারের তারকা হিসাবে বিবেচনা করুন!

No comments:

Post a Comment

Post Top Ad