গর্ভাবস্থার পর পেটের কালো ভাব দূর করুন এই ঘরোয়া উপায়ে - Majaru.com

Breaking

Post Top Ad

Tuesday 5 March 2024

গর্ভাবস্থার পর পেটের কালো ভাব দূর করুন এই ঘরোয়া উপায়ে


 গর্ভাবস্থার পর পেটের কালো ভাব দূর করুন এই ঘরোয়া উপায়ে 



লাইফস্টাইল ডেস্ক: গর্ভাবস্থায়, মহিলাদের নিজেদের বিশেষ যত্ন নেওয়ার পরামর্শ দেওয়া হয়। শেষ ৬ মাস গর্ভবতী মহিলাদের জন্য খুব কঠিন। এ সময় মহিলাদের পাকস্থলী ও জরায়ুর আকারও বৃদ্ধি পায়। পাকস্থলীর আকার বৃদ্ধির কারণে ত্বকে একটা টান পড়ে, যার কারণে পেটে কালো দাগ দেখা যায়। সঠিক সময়ে যত্ন না নিলে এই কালো দাগগুলো হয়ে উঠতে পারে বিব্রতকর। এই কালোত্ব থেকে মুক্তি পাওয়া খুব কঠিন হয়ে পড়ে। আপনিও যদি পেটের এই কালো ভাব নিয়ে চিন্তিত এবং তা থেকে মুক্তি পেতে চান, তাহলে এই ঘরোয়া উপায়গুলির সাহায্য নিতে পারেন।



 পেটের কালো ভাব কমাতে এই ঘরোয়া উপায়গুলো মেনে চলতে পারেন। যেমন -

চন্দন গুঁড়ো

চন্দনের গুঁড়ো ব্যবহার করলে শুধু মুখের সৌন্দর্যই বাড়ে না, কালো ভাবের সমস্যাও দূর হয়। এর জন্য চন্দনের গুঁড়োয় এক চিমটি হলুদ ও সামান্য দুধ মিশিয়ে পেস্ট তৈরি করে পেটে লাগান। এই পেস্ট শুকিয়ে গেলে জল দিয়ে ধুয়ে ফেলুন।



 আলুর রস

প্রসবের পর, আপনি যদি পেটের কালো ভাব দূর করতে চান, তাহলে আলুর রস আপনার জন্য কার্যকরী প্রমাণিত হতে পারে। আলুর রস ব্যবহারে কয়েক দিনের মধ্যে দাগ চলে যায়। এজন্য একটি আলু কেটে পেটের আক্রান্ত স্থানে লাগান। এভাবে কয়েকদিন করলে পেটের কালো দাগ দূর হয়ে যাবে।


 অ্যালোভেরা জেল

অ্যালোভেরা জেল ত্বক সংক্রান্ত সমস্যা থেকে মুক্তি দিতে খুবই সহায়ক। এমন অবস্থায় পেটের কালো দাগ দূর করতে অ্যালোভেরা জেল, দুধের সঙ্গে এক চিমটি হলুদ মিশিয়ে লাগান। সপ্তাহে অন্তত দু'বার এই পেস্ট লাগান। শীঘ্রই কালো ভাব দূর হবে।


 টমেটো

ত্বকের কালো ভাব দূর করতেও টমেটোর ব্যবহার খুবই কার্যকরী প্রমাণিত হয়। টমেটো একটি প্রাকৃতিক ব্লিচিং এজেন্ট, যা কালো ভাব দূর করতে খুবই কার্যকরী। একটি কাটা টমেটো পেটের কালো অংশে ঘষে নিন, কয়েক দিনের মধ্যে এটি প্রভাব দেখাবে।

No comments:

Post a Comment

Post Top Ad