ষষ্ঠ শতাব্দীর চীনা সম্রাটের দেহাংশের প্রাচীন ডিএনএ থেকে উদ্ধার হল রহস্যময় পরিচয় - Majaru.com

Breaking

Post Top Ad

Sunday 31 March 2024

ষষ্ঠ শতাব্দীর চীনা সম্রাটের দেহাংশের প্রাচীন ডিএনএ থেকে উদ্ধার হল রহস্যময় পরিচয়

 


ষষ্ঠ শতাব্দীতে চীনে ছিল অন্ধকার যুগ। সেই সময়কার শাসক এক চীনা সম্রাটের দেহাংশ থেকে উদ্ধার করা হয়েছে প্রাচীন ডিএনএ। ওই শাসক দেখতে কেমন ছিলেন, সে বিষয়ে বিশদ ধারণা মিলেছে ডিএনএ পরীক্ষার পর। গত বৃহস্পতিবার কারেন্ট বায়োলজি সাময়িকীতে প্রকাশিত গবেষণা প্রতিবেদনে এ তথ্য জানানো হয়। সম্রাট উ ৫৬০ থেকে ৫৮০ সাল পর্যন্ত নর্দান চৌ রাজবংশের উত্তরসূরি হিসেবে চীন শাসন করেছিলেন। বিশৃঙ্খল সময়ে প্রাচীন চীনের উত্তর অংশকে একত্র করার কৃতিত্ব দেওয়া হয় তাঁকে।


প্রত্নতাত্ত্বিকরা ১৯৯৬ সালে উত্তর-পশ্চিম চীনে তাঁর সমাধি খুঁজে পান। গবেষণা প্রতিবেদনে বলা হয়, সম্রাট উয়ের দেহাংশের জিনগত উপাদান বিশেষ করে প্রায় সম্পূর্ণ একটি মাথার খুলি বিশ্লেষণ করেছেন গবেষকরা।


এর মাধ্যমে তাঁর অবয়ব, স্বাস্থ্য ও বংশ সম্পর্কে তথ্য মিলেছে। গবেষকরা বলছেন, সম্রাট উ জিয়ানবেই নামের যাযাবর গোষ্ঠীর অন্তর্ভুক্ত ছিলেন। গোষ্ঠীটি বর্তমান সময়ের মঙ্গোলিয়া এবং চীনের উত্তর ও উত্তর-পূর্বাঞ্চলে বাস করত। জিনের ক্রম বিশ্লেষণের পর দেখা গেছে, সম্রাটের ছিল বাদামি চোখ ও কালো চুল।


গায়ের বর্ণ ছিল গাঢ় থেকে মাঝারি ধরনের। গবেষকদলের সদস্য শাওকিং ওয়েন বলেন, 'অনেকের ধারণা, জিয়ানবেই গোষ্ঠীর অবয়ব ছিল ভিন্ন প্রকৃতির। তাদের ছিল ঘন দাড়ি, উঁচু নাক ও হলুদ চুল। তবে আমাদের গবেষণায় দেখা গেছে, পূর্ব বা উত্তর-পূর্ব এশিয়ার লোকজনের শারীরিক বৈশিষ্ট্য ছিল সম্রাট উয়ের মধ্যে।'



No comments:

Post a Comment

Post Top Ad