পিসিওএস- এর সমস্যা? ডায়েটে রাখুন এইসব খাবার - Majaru.com

Breaking

Post Top Ad

Friday 2 February 2024

পিসিওএস- এর সমস্যা? ডায়েটে রাখুন এইসব খাবার

 


পিসিওএস- এর সমস্যা? ডায়েটে রাখুন এইসব খাবার 




পিসিওএস (PCOS)-এ আক্রান্ত মহিলাদের সবসময় খাওয়ার সমস্যায় পড়তে হয়। পিসিওএস বা পলিসিস্টিক ওভারি সিনড্রোম একটি হরমোনজনিত সমস্যা যা বিশ্বব্যাপী ১০% এরও বেশি মহিলাকে প্রভাবিত করে। পিসিওএসে আক্রান্ত মহিলাদের মধ্যে অ্যান্ড্রোজেন অর্থাৎ পুরুষ হরমোন বৃদ্ধি পায়। এটি ইনসুলিন প্রতিরোধের দিকে পরিচালিত করতে পারে, যা রক্তে শর্করার বৃদ্ধির দিকে নিয়ে যায়। পিসিওএস-এর সাথে কাজ করা মহিলাদের টাইপ ২ ডায়াবেটিস, রক্তচাপের মতো সমস্যার সম্মুখীন হতে হয়। অনিয়মিত পিরিয়ড, অত্যধিক চুলের বৃদ্ধি, ব্রণ, ওজন বৃদ্ধি এবং গর্ভধারণে অসুবিধা পিসিওএস- এর সাথে যুক্ত কিছু অন্যান্য সমস্যা। পিসিওএস অবস্থার উন্নতির জন্য আপনাকে আপনার দৈনন্দিন রুটিনে অবশ্যই অন্তর্ভুক্ত করতে হবে এমন কিছু খাবারের কথা নিয়ে এই প্রতিবেদন। 


খাদ্যশস্য এবং বাজরা সঙ্গে পরিশোধিত শর্করা

কার্বোহাইড্রেট একটি পুষ্টি, যা আপনাকে শক্তি সরবরাহ করে এবং দিনের বিভিন্ন কাজ সম্পাদনে সহায়তা করে। তবে, পিসিওএস-এ আক্রান্ত মহিলাদের সাধারণ কার্বোহাইড্রেট খাওয়ার ফলে রক্তে শর্করার পরিমাণ বেড়ে যেতে পারে, যা ইনসুলিনের ব্যবহারকে প্রভাবিত করে। পিসিওএস আক্রান্তদের সবসময় সাধারণ কার্বোহাইড্রেটের পরিবর্তে জটিল কার্বোহাইড্রেট বেছে নেওয়া উচিৎ। এগুলি হজম হতে বেশি সময় নেয়, যা হজমকে আরও ধীর করে দেয় এবং রক্তচাপের মাত্রা নিয়ন্ত্রণ করে। জটিল কার্বোহাইড্রেটের কিছু উদাহরণ হল ব্রাউন রাইস, কুইনোয়া, ওটস, বাজরা, মসুর ডাল, মটরশুঁটি, বাদাম, বীজ, আলু, মটর, ভুট্টা, আপেল, নাশপাতি ইত্যাদি।


বিকল্পের সঙ্গে দুগ্ধজাত পণ্য

পিসিওএস-এ আক্রান্ত অনেক মহিলা লক্ষ্য করতে পারেন যে, দুগ্ধজাত খাবার খাওয়া তাদের সমস্যা বাড়িয়ে তোলে। ২০১৩ সালে জার্নাল অফ হিউম্যান নিউট্রিশন অ্যান্ড ডায়েটিক্স-এ প্রকাশিত একটি গবেষণায় দেখা গেছে যে পিসিওএস-এ আক্রান্ত মহিলারা যারা বেশি পরিমাণে দুগ্ধজাত দ্রব্য খান, তাদের ইনসুলিন প্রতিরোধ ক্ষমতা কম দুগ্ধজাত খাবার গ্রহণকারীদের তুলনায় বেশি ছিল। উল্লেখ করা সকলের ক্ষেত্রে ফলাফল এক হয় না। যদি দুগ্ধজাত দ্রব্য আপনার জন্য উপযুক্ত না হয়, কিছু পুষ্টিকর বিকল্প হল ওট মিল্ক, বাদাম দুধ এবং সয়া দুধ। আপনি পনির এবং দই এবং পনিরের বিকল্প টফু বেছে নিতে পারেন।


খাদ্য তালিকায় এই জিনিসগুলো রাখুন

কোল্ড ড্রিংকস, সোডা, প্যাকেটজাত ফলের জুস এবং অন্যান্য এ জাতীয় পানীয় যেগুলিতে চিনি থাকে সেগুলি পান করা স্বাস্থ্যকর নয়। আপনি কি জানেন যে একটি ঠান্ডা পানীয়ের ক্যানে প্রায় ১০ চা চামচ চিনি থাকে? এই ধরনের উচ্চ মাত্রার চিনি পিসিওএস রোগীদের জন্য সমস্যা হয়ে দাঁড়াতে পারে। ইনসুলিন স্পাইক এড়াতে, আপনি লেবু চা, পেপারমিন্ট চা, লেমনগ্রাস চা, উদ্ভিজ্জ রস, কালো কফি ইত্যাদি খেতে পারেন। আপনি যদি সেই ব্যক্তিদের মধ্যে একজন হন যারা পিসিওএস সমস্যায় ভুগছেন, তাহলে, আপনার ডায়েটে সাধারণ ঘরে তৈরি খাবার যেমন শাকসবজি, ডাল, রুটি, ভাত এবং তরকারি অন্তর্ভুক্ত করুন।

No comments:

Post a Comment

Post Top Ad