মাথা ব্যথা দূর করুন পেইনকিলার ছাড়াই - Majaru.com

Breaking

Post Top Ad

Sunday 4 February 2024

মাথা ব্যথা দূর করুন পেইনকিলার ছাড়াই


 মাথা ব্যথা দূর করুন পেইনকিলার ছাড়াই 






সারাদিনের টেনশন ও মানসিক চাপের কারণে অনেক সময় মাথায় প্রচণ্ড ব্যথা হয়। এর থেকে পরিত্রাণ পেতে, বেশিরভাগ মানুষ ব্যথানাশক ওষুধ বা পেইনকিলার ব্যবহার করে। ২০২২ সালে করা একটি সমীক্ষা অনুসারে, বিশ্বব্যাপী প্রায় ৬ জনের মধ্যে একজনের কোনও না কোনও কারণে মাথাব্যথা রয়েছে। কেউ কেউ মাইগ্রেনের কারণে আবার কেউ স্ট্রেসের কারণে মাথা ব্যথায় ভুগছেন।


প্যারাসিটামল, আইবুপ্রোফেন বা অ্যাসপিরিনের মতো ওষুধ দিয়ে মাথাব্যথার চিকিৎসা করা হয়। কিন্তু আপনি কি জানেন যে ব্যথানাশক ওষুধের সাহায্য ছাড়াই আপনি মাথাব্যথা থেকে মুক্তি পেতে পারেন? আসুন জেনে নিই তেমন কিছু উপায় সম্পর্কে-


ঘাড় ম্যাসাজ: বিশেষজ্ঞদের মতে, আপনার ঘাড় এবং পিঠের পেশীকে আরাম দিলে মানসিক চাপ অনেকাংশে দূর হয়, নাহলে মাঝে মাঝে মাথাব্যথার কারণ হতে পারে এটি। কিছু গবেষণায় দেখা যায় যে ঘাড় এবং মাথার ত্বকের পেশীগুলি অতিরিক্ত টান বা সংকুচিত হয়ে গেলে মাথাব্যথা হয়। ঘাড় ম্যাসাজ আপনাকে এতে অনেক সাহায্য করবে। যখনই আপনার মাথাব্যথা হয়, ৩০ সেকেন্ডের জন্য আপনার আঙ্গুল দিয়ে ঘাড় ম্যাসেজ করুন। এটি আপনাকে স্বস্তি দেবে।


বেশি করে জল পান করুন: বেশি করে জল পান করা শুধু শরীরের অনেক রোগই দূর করতে সাহায্য করে না বরং মাথাব্যথার সমস্যাও কমাতে পারে। বিশেষজ্ঞদের মতে, আমাদের লক্ষ্য হওয়া উচিৎ দিনে ১.৫ লিটার অর্থাৎ ৮ গ্লাস জল পান করা। এতে করে আপনি হাইড্রেটেড থাকবেন এবং মাথা ব্যাথা অনুভব করবেন না।


দাঁত পরীক্ষা করান: আপনার দাঁত যদি সরলরেখায় না আসে, তাহলে চোয়ালের পেশীতে সমস্যা হতে পারে। এর কারণে মানসিক চাপ থাকবে, যা মাথা ব্যথার কারণ হবে। এই সমস্যা থেকে মুক্তি পেতে আপনার দাঁত পরীক্ষা করুন।


ভালো ভাবে ঘুমান: ভালো ঘুম না হলেও মাঝে মাঝে মাথা ব্যথা হয়। ব্রিটেনের ন্যাশনাল হেলথ সার্ভিস (এনএইচএস) অনুসারে, ১১ ঘন্টা ঘুম ১৮ থেকে ৮০ বছর বয়সী প্রাপ্তবয়স্কদের জন্য ভাল ঘুম বলে মনে করা হয়। তবে ব্যস্ততার কারণে মানুষ প্রায়ই ১১ ঘন্টা ঘুমাতে পারে না। তবে আপনাকে অবশ্যই প্রতি রাতে ৭ থেকে ৯ ঘন্টা ঘুমাতে হবে। এতে আপনার মাথা ব্যথার সমস্যার সমাধান হবে।




 

No comments:

Post a Comment

Post Top Ad