অতিরিক্ত টিভি দেখলে বাড়তে পারে হতাশা! - Majaru.com

Breaking

Post Top Ad

Thursday 4 January 2024

অতিরিক্ত টিভি দেখলে বাড়তে পারে হতাশা!

 


অতিরিক্ত টিভি দেখলে বাড়তে পারে হতাশা!



লাইফস্টাইল ডেস্ক, ০৪ জানুয়ারি: খালি বসে থাকা শারীরিক এবং মানসিক উভয় স্বাস্থ্যকেই খারাপভাবে প্রভাবিত করতে পারে। সাম্প্রতিক গবেষণায় দেখা গেছে যে, প্রতিটি কাজের জন্য বসার বিভিন্ন প্রভাব রয়েছে। উদাহরণস্বরূপ, ঘন্টার পর ঘন্টা ডেস্কে বসে থাকা, গাড়ি চালানো বা টিভি দেখার বিভিন্ন প্রভাব থাকতে পারে।


এই তিনটি অবস্থাতেই শরীর ও মন ভিন্নভাবে ব্যবহৃত হয়। এর মধ্যে সবচেয়ে বিপজ্জনক হল টিভি দেখা। গবেষণায় দেখা গেছে যে, ঘন্টার পর ঘন্টা বসে বসে টিভি দেখা বিষণ্নতার ঝুঁকি ৪৩ শতাংশ বাড়িয়ে দেয়। তাই শারীরিক কার্যকলাপ আরও গুরুত্বপূর্ণ। আসুন জেনে নিই টিভি দেখার ফলে যে ডিপ্রেশন বাড়ে তা কতটা বিপজ্জনক।


স্বাস্থ্য বিশেষজ্ঞদের মতে, শারীরিকভাবে সক্রিয় থাকা হার্টের স্বাস্থ্য, রক্তচাপ এবং স্থূলতার ঝুঁকি কমায়, কিন্তু আমরা যদি বসে থাকি তবে রোগগুলি দ্রুত আমাদের ধেয়ে দিকে আসে।


খালি বসে থাকা এবং কিছু না করা স্ট্রেস এবং ডিপ্রেশনের মতো মানসিক অসুস্থতা বাড়াতে পারে। টিভি দেখাও এর একটি অংশ। যুক্তরাজ্যে পরিচালিত এই গবেষণায় দেখা গেছে, বসে বসে টিভি দেখা মানসিকভাবে সক্রিয় থাকার চেয়ে বিষণ্ণতার ঝুঁকি বহুগুণ বাড়িয়ে দেয়। বসে বসে নিজেকে মানসিকভাবে সক্রিয় রাখলে ঝুঁকি কম হতে পারে।


টিভি দেখা একটি মানসিকভাবে নিষ্ক্রিয় কার্যকলাপ হিসাবে বিবেচিত হয়। এতে মানসিক স্বাস্থ্য ক্ষতিগ্রস্ত হতে পারে। একই সঙ্গে স্থূলতাও হতাশার কারণ হতে পারে। তাই নিজেকে শারীরিকভাবে সক্রিয় রাখতে হবে।

No comments:

Post a Comment

Post Top Ad