ডায়াবেটিসের শত্রু এই ৩ সবজি - Majaru.com

Breaking

Post Top Ad

Tuesday 16 January 2024

ডায়াবেটিসের শত্রু এই ৩ সবজি

 


ডায়াবেটিসের শত্রু এই ৩ সবজি



লাইফস্টাইল ডেস্ক: ফিট ও সুস্থ থাকতে সবারই শাকসবজি খাওয়া উচিৎ। খাদ্যতালিকায় শাকসবজি অন্তর্ভুক্ত করলে শরীরে প্রয়োজনীয় পুষ্টি যোগায়। এই পুষ্টিগুলি আমাদের রোগ থেকে রক্ষা করতে সাহায্য করতে পারে। সব মানুষের প্রতিদিন অন্তত ২-৩ বাটি সবজি খাওয়া উচিৎ। অনেক গুরুতর রোগে আক্রান্ত ব্যক্তিদের জন্য শাকসবজি খাওয়া উপকারী বলে মনে করা হয়। ডায়াবেটিস এমন একটি রোগ, যা চিকিৎসার মাধ্যমে পুরোপুরি নির্মূল করা যায় না। এটি নিয়ন্ত্রণে রাখতে খাদ্য গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। শাকসবজি খাওয়া ডায়াবেটিস রোগীদের জন্য খুবই উপকারী হতে পারে। পুষ্টিসমৃদ্ধ সবজি খেলে রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণ করা সহজ হয়। যেযন-


পালং শাক- সবুজ শাক সবজির মধ্যে পালং শাক সবচেয়ে উপকারী। এর মধ্যে লুকিয়ে আছে পুষ্টির ভান্ডার এবং এটি খেলে শরীর মজবুত হয়। ডায়াবেটিসে আক্রান্ত ব্যক্তিরা অবশ্যই পালং শাক খান। মেডিকেল নিউজ টুডে-এর প্রতিবেদনে বলা হয়েছে, সুগারের মাত্রা নিয়ন্ত্রণে পালং শাক সবচেয়ে ভালো সবজি। এটি একটি গবেষণায় প্রকাশিত হয়েছে যে পালং শাক ইনসুলিন সংবেদনশীলতা উন্নত করে। এটি চিনি নিয়ন্ত্রণ করা সহজ করে তোলে। পালং শাকের রসও উপকারী। শুধু চিনি নয়, পালং শাক রক্তচাপের রোগীদের জন্যও বরদান স্বরূপ।


টমেটো - টমেটো বেশিরভাগ খাবারে ব্যবহৃত হয়। ডায়াবেটিস রোগীদের জন্যও টমেটো উপকারী হতে পারে। টমেটোতে রয়েছে লাইকোপেন নামক শক্তিশালী অ্যান্টিঅক্সিডেন্ট, যা রক্তে শর্করা নিয়ন্ত্রণে অনেক সাহায্য করে। টমেটো ভিটামিন সি সমৃদ্ধ, যা রোগ প্রতিরোধ ক্ষমতা শক্তিশালী করতে পারে। টমেটো খাওয়া হার্টের স্বাস্থ্যের জন্যও ভালো বলে মনে করা হয়। টমেটো সালাদ হিসেবেও খাওয়া যায়।


ঢ্যাঁড়শ বা ভিন্ডি- ঢ্যাঁড়শ খাওয়া সুগারের রোগীদের জন্য খুবই উপকারী। এখন পর্যন্ত অনেক গবেষণায় দেখা গেছে যে ঢ্যাঁড়শ খাওয়া ডায়াবেটিস রোগীদের রক্তে শর্করার মাত্রা কমাতে সাহায্য করে। এতে প্রচুর পরিমাণে ফাইবার থাকে, যা আপনার অন্ত্রে পৌঁছে চিনির শোষণকে ধীর করে দেয়। এভাবে রক্তে শর্করা নিয়ন্ত্রণে সহায়ক ঢ্যাঁড়শ। এটি আরও অনেক রোগ প্রতিরোধ করতে পারে।




No comments:

Post a Comment

Post Top Ad