অ্যালুমিনিয়াম ফয়েলে খাবার প্যাক করলে সাবধান! হতে পারেন এসব রোগের শিকার - Majaru.com

Breaking

Post Top Ad

Tuesday 26 December 2023

অ্যালুমিনিয়াম ফয়েলে খাবার প্যাক করলে সাবধান! হতে পারেন এসব রোগের শিকার


অ্যালুমিনিয়াম ফয়েলে খাবার প্যাক করলে সাবধান! হতে পারেন এসব রোগের শিকার 



 লাইফস্টাইল ডেস্ক, ২৬ ডিসেম্বর: আজকাল খাবারের প্যাকিংয়ের জন্য অ্যালুমিনিয়াম ফয়েলের ব্যবহার উল্লেখযোগ্যভাবে বৃদ্ধি পেয়েছে। অনেকে এটাকে স্বাস্থ্যের জন্য ক্ষতিকর বলে মনে করেন। যদিও খুব কম লোকের কাছে এটি কী ক্ষতি করতে পারে সে সম্পর্কে তথ্য রয়েছে। আপনিও যদি অ্যালুমিনিয়াম ফয়েলে খাবার মুড়ে রাখেন, তাহলে জেনে নিন আপনার তা করা উচিৎ কি না বা এতে কী ক্ষতি হতে পারে। 



বিশেষজ্ঞদের মতে, অ্যালুমিনিয়াম ফয়েল ব্যবহার স্বাস্থ্যের জন্য ক্ষতিকর। আমরা যখন খাবার গরম রাখতে অ্যালুমিনিয়াম ফয়েল ব্যবহার করি, তখন গরম খাবার এতো মুড়িয়ে বা এর মধ্যে রাখি। গরম খাবার অ্যালুমিনিয়াম ফয়েলের সংস্পর্শে এলে অ্যালুমিনিয়ামের উপাদানগুলো খাবারে প্রবেশ করে। দীর্ঘ সময় ধরে এই ধরনের খাবার খেলে অ্যামনেসিয়া হতে পারে।

 

 কী বলছেন বিশেষজ্ঞরা

 বিশেষজ্ঞরা বলছেন, অ্যালুমিনিয়াম ফয়েলে খাবার প্যাক করা ঠিক আছে, তবে দীর্ঘদিন ব্যবহার করলে তা স্বাস্থ্যের ক্ষতি করতে পারে, বিশেষ করে যখন অ্যাসিডিক ও নোনতা খাবার অ্যালুমিনিয়াম ফয়েলে দীর্ঘক্ষণ রাখা হয়। এই রাসায়নিক বিক্রিয়ার কারণে স্বাদের পরিবর্তন হতে পারে এবং লিভার ও কিডনি সংক্রান্ত সমস্যা হতে পারে। দীর্ঘক্ষণ প্যাকেটজাত খাবারে আর্দ্রতা জমে থাকার কারণে ব্যাকটেরিয়া বৃদ্ধির সমস্যাও হতে পারে। পাশাপাশি, সাইট্রিক বা টক জিনিসগুলি অ্যালুমিনিয়াম ফয়েলে মোড়ানো হলে, টক জিনিসগুলি অ্যালুমিনিয়ামের সাথে বিক্রিয়া করে এবং রাসায়নিক বিক্রিয়া পেটের ক্ষতি করে, যার কারণে হজমের সমস্যাও হতে পারে।


অনেক গুরুতর রোগের ঝুঁকি

বিশেষজ্ঞদের মতে, দীর্ঘক্ষণ অ্যালুমিনিয়াম ফয়েলে রাখা খাবার খেলে পুরুষদের বন্ধ্যাত্বের মারাত্মক সমস্যা বেড়ে যেতে পারে। হাড়ের বিকাশও এর দ্বারা প্রভাবিত হতে পারে। সেই সঙ্গে কিডনির সমস্যাও হতে পারে। এছাড়া অ্যালুমিনিয়ামের পাত্রে খাবার রান্না করা, সংরক্ষণ করা এবং খাওয়ার ফলে শরীরে অনেক বিপজ্জনক উপাদান জমা হয় এবং অ্যাজমা, লিভার এবং দুর্বল রোগ প্রতিরোধ ক্ষমতার মতো সমস্যা হতে পারে।

No comments:

Post a Comment

Post Top Ad