রেসিপি: কাঁচা আমের টক-মিষ্টি চাটনি - Majaru.com

Breaking

Post Top Ad

Thursday 11 April 2024

রেসিপি: কাঁচা আমের টক-মিষ্টি চাটনি

 


রেসিপি: কাঁচা আমের টক-মিষ্টি চাটনি




লাইফস্টাইল ডেস্ক: গরম কালে পাকা রসালো আমের স্বাদ সবাই পছন্দ করে, এই ঋতুতে কাঁচা আমও নানাভাবে ব্যবহার করা হয়। এর মধ্যে একটি কাঁচা আমের টক-মিষ্টি চাটনি। খুব সহজেই এটি তৈরি করে নিতে পারেন। আসুন জেনে নেই এর রেসিপি।



 কাঁচা আমের চাটনি তৈরির উপকরণ

 কাঁচা আম- ১/২ কেজি

 গুড় - ২৫০ গ্রাম

 মৌরি বীজ - ১ চা চামচ

 জিরা - ১ চা চামচ

 মেথি বীজ - ১/৪ চা চামচ

 লঙ্কা গুঁড়ো - ১ চা চামচ

 হলুদ - ১/২ চা চামচ

 বিট লবণ - ১ চা চামচ

 ভাজা জিরা গুঁড়ো - ১/২ চা চামচ

 ধনে গুঁড়ো - ১/২ চা চামচ

 পুদিনা পাতা - ৬ থেকে ৮ টি

 তেল - ২ চা চামচ

 লবণ - স্বাদ অনুযায়ী



কাঁচা আমের চাটনি রেসিপি

কাঁচা আমের চাটনি তৈরি করতে, প্রথমে সঠিক শক্ত দেখে কাঁচা আম বেছে নিন এবং ভালোভাবে ধুয়ে ফেলুন। এরপর খোসা ছাড়িয়ে কাঁচা আমগুলো লম্বা করে কেটে নিন। এবার একটি প্যানে তেল দিয়ে মাঝারি আঁচে গরম করুন। তেল গরম হয়ে এলে মৌরি, মেথি ও জিরা দিয়ে কিছুক্ষণ ভাজুন।


 ১০-১৫ সেকেন্ড মশলা ভাজার পর এতে আমের টুকরোগুলো দিয়ে নাড়াচাড়া করুন ভালোভাবে। ৩-৪ মিনিট রান্না করার পর প্যানে ধনে গুঁড়ো, জিরা গুঁড়ো, হলুদ ও লঙ্কা গুঁড়ো মিশিয়ে কষিয়ে নিন। এরপর পুদিনা পাতা ও আধা গ্লাস জল দিয়ে প্যানটি ঢেকে দিন। কিছুক্ষণ পর কাঁচা আম সামান্য সেদ্ধ হলে ঢাকা সরিয়ে তাতে গুড় দিয়ে মিশিয়ে আবার নাড়াচাড়া করুন।


গুড় গলে গেলে তাতে বিট লবণ ও সাধারণ লবণ মিশিয়ে মিশিয়ে নিন। যতক্ষণ না কাঁচা আম ভালোভাবে হয়ে যায় ফুটতে দিন, আঁচ মধ্যম রাখবেন। চাটনিতে স্বাদ অনুযায়ী জল বাড়াতে বা কমাতে পারেন। আম সেদ্ধ হয়ে গেলে গ্যাস বন্ধ করে ঠাণ্ডা হতে দিন। এরপর শেষ পাতে পরিবেশন করুন কাঁচা আমের টক-মিষ্টি চাটনি।

No comments:

Post a Comment

Post Top Ad